চাঁদে আছড়ে পড়লো রাশিয়ান নভোযান লুনা-২৫

 অনলাইন ডেস্ক    ২০ আগষ্ট, ২০২৩ ১৭:৪৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 17 বার

নিয়ন্ত্রণের বাইরে গিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করতে ব্যর্থ হওয়ায় আজ রবিবার (২০ আগস্ট)সকালে বিধ্বস্ত হয়েছে রাশিয়ার নভোযান লুনা-২৫।

রাশিয়ার স্টেট স্পেস করপোরেশন রসকসমস এর বরাতে বিবিসি জানিয়েছে, মনুষ্যবিহীন নৌযানটি চাঁদের দক্ষিণ মেরুতে একটি সফট ল্যান্ডিং করার কথা ছিলো। তবে ল্যান্ডিং ত্রুটির কারণে এটি প্রি-ল্যান্ডিং কক্ষপথে চলে যায় আর এতেই ঘটে বিপত্তি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ৫০ বছরের মধ্যে এটি ছিল রাশিয়ার প্রথম চাঁদ অভিযান। আগামীকাল সোমবার মহাকাশযানটির চাঁদে অবতরণের করার কথা ছিল। চাঁদে হিমায়িত জল এবং মূল্যবান উপাদান থাকতে পারে এমন সম্ভাবনায় নভোযানটি পাঠায় রাশিয়া।

আরও পড়ুন: কানাডায় ভয়াবহ দাবানল, কলাম্বিয়া প্রদেশে জরুরি অবস্থা জারি...

আজ সকালে রসকসমস জানায়, গত শনিবার বিকেল দুই টা ৫৭ মিনিটের লুনা-২৫ পৃথিবীর স্টেশনের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে। এসময় নভোযানটি একটি অপ্রত্যাশিত কক্ষপথে চলে গেছে বলে আশঙ্কা করা হয়। চাঁদের পৃষ্ঠের সাথে সংঘর্ষের ফলে এটির অস্তিত্ব বন্ধ হয়ে যায় বলে প্রাথমিক বিবৃতিতে বলা হয়েছে।

ভারতের সাথে পাল্লা দিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে আরও অনুসন্ধান চালাতে যাচ্ছে রাশিয়া। ভারতের চন্দ্রযান-৩ মহাকাশযান আগামী সপ্তাহে সেখানে অবতরণ করবে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

যদিও এর আগে কোনো দেশের নভোযান চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে পারেনি। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন উভয়ই চাঁদের পৃষ্ঠে সফট ল্যান্ডিং করতে সমর্থ হয়েছে।

অনলাইন ডেস্ক