ইউক্রেনের কাছে ৩৬৪ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান!

 অনলাইন ডেস্ক    ১৫ নভেম্বার, ২০২৩ ১২:১১:০০নিউজটি দেখা হয়েছে মোট 20 বার

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনের কাছে ৩৬৪ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান। ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করতে ২০২২ সালের আগস্টে মাসে মার্কিন দুটি বেসরকারি কোম্পানির সঙ্গে চুক্তি করে পাকিস্তান।

মঙ্গলবার ১৪ নভেম্বর এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। যদিও, কিয়েভের কাছে অস্ত্র বিক্রির কথা অস্বীকার করেছে ইসলামাবাদ।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এতে ইউক্রেনের পাশে দাঁড়ায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। তারা অর্থের পাশাপাশি অস্ত্র দিয়ে সহযোগিতা করে।

গত সোমবার বিবিসি এক প্রতিবেদনে দাবি করে, চলমান যুদ্ধে ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান। এরপর মঙ্গলবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভিও বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

আরও পড়ুন: দুদিনেও উদ্ধার হননি টানেলে আটকে পড়া ৪০ শ্রমিক...

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করতে ২০২২ সালের ১৭ আগস্ট মার্কিন কোম্পানি গ্লোবাল মিলিটারি এবং নর্থরপ গ্রুম্যানের সঙ্গে করে পাকিস্তান। চুক্তি অনুযায়ী, ৩৬৪ মিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহ করেছে তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে অস্ত্র সরবরাহ করতে ব্রিটিশ সামরিক বাহিনীর একটি কার্গো জাহাজ পাকিস্তান বিমান বাহিনীর ঘাঁটি নুর খান থেকে সাইপ্রাসের উদ্দেশে রওনা দেয়। সেখান থেকে তা যায় রোমানিয়া; তারপর এসব অস্ত্র হস্তান্তর করা হয় ইউক্রেনে।

এতে আরও বলা হয়, এ চুক্তিটি পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জোট সরকারের সময় হয়েছিলো; যারা পার্লামেন্টে ইমরান খানকে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেছিলো।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পাকিস্তান সম্পূর্ণ নিরপেক্ষ অবস্থানে রয়েছে বলেই দাবি করেছে দেশটি। এমনকি ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীও পাকিস্তান সফরে এসে দেশটির কাছ থেকে অস্ত্র কেনার কথা অস্বীকার করেন।

অনলাইন ডেস্ক