ভিসা ছাড়াই পাকিস্তানে যেতে পারবেন বাংলাদেশিরা

 অনলাইন ডেস্ক    ২৯ আগষ্ট, ২০২৪ ১৪:১৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

বাংলাদেশে ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে একটি অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণ করে। সেই সময় পাকিস্তানে সামাজিক মাধ্যমগুলোতে একটি খবর ছড়িয়ে পড়ে।

সেটি হলো- বাংলাদেশি নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়েছে পাকিস্তান। কিন্তু এই খবর সত্য নয়। সেই সময় সামাজিকমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে বলা হয়, পাকিস্তান বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশের ঘোষণা দিয়েছে।

ভাইরাল সেই পোস্টটি এখন পর্যন্ত ১ লাখ ৪১ হাজারের বেশি ভিউ হয়েছে। ৬ হাজার ৭ টি লাইক এবং ৭২০ টিরও বেশি রিপোস্ট হয়েছে। এ ব্যাপারে বুধবার (২৮ আগস্ট) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, এই খবর মিথ্যা।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, বাংলাদেশিদের পাকিস্তানে ভিসামুক্ত প্রবেশাধিকার দেয়া হয়নি। পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (মিডিয়া) কাদির ইয়ার তিওয়ানা জিও ফ্যাক্ট চেককে বলেছেন, ১৩ আগস্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রী আতাউল্লাহ তারার বেশ কয়েকটি দেশের জন্য একটি সংশোধিত ভিসানীতি ঘোষণা করেছেন।

নতুন নীতি অনুসারে, কেবল উপসাগরীয় দেশগুলোর নাগরিকদের ভিসামুক্ত প্রবেশ পাকিস্তানে মঞ্জুর করা হবে। অর্থাৎ উপসাগরীয় দেশগুলোর নাগরিকরা ভিসা ছাড়াই পাকিস্তানে যেতে পারবেন। সেক্ষেত্রে পাকিস্তানে প্রবেশের জন্য শুধুমাত্র তাদের পাসপোর্টের প্রয়োজন হবে।

তিওয়ানা জানান, তবে বাংলাদেশি নাগরিকদের এ দেশে আসতে হলে নিয়মমতো ভিসার জন্য আবেদন করতে হবে এবং ২৪ ঘন্টার মধ্যে একটি ইলেক্ট্রনিক ভিসা পাবেন।

পাক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যে দেশগুলোর নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দেয়া হয়েছে, সেগুলো হলো: সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, ওমান, কাতার ও কুয়েত। কিন্তু বাংলাদেশসহ অন্য ১২৬টি দেশের নাগরিকদের পাকিস্তানে আসার জন্য ভিসার প্রয়োজন হবে।

অনলাইন ডেস্ক