ভারতকে এবার কঠোর হুঁশিয়ারি দিল চীন!

 অনলাইন ডেস্ক    ২ সেপ্টেম্বার, ২০২৩ ১৯:২৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 13 বার

বর্তমানে তাইওয়ান ইস্যুতে আমেরিকার সঙ্গে চীন প্রায়ই দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে। এই দ্বন্দ্বের নতুন রুপ পায় যদি মার্কিন কোনো কর্মকর্তা তাইওয়ান সফরে যায়। এবার এই ইস্যুতে ভারতকে কঠোর হুঁশিয়ারি দিল চীনের রাজধানী বেইজিং।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে ।

সেই প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি তাইওয়ান সফরে যান ভারতের তিন সাবেক কর্মকর্তা। যেহেতু তাইওয়ান সফরে ভারতের কর্মকর্তা গেছেন সেহেতু এর জের ধরে কঠোর বার্তাও এসেছে চীন থেকে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) এ নিয়ে বিবৃতি প্রকাশ করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ভারতের উচিৎ এক চীন নীতি অনুসরণ করা। তাইওয়ানের সঙ্গে কোনো ধরনের সামরিক ও নিরাপত্তা সমঝোতা করা কোনোভাবেই ভারতের উচিৎ হবে না।

আরও পড়ুন: ভারতে কোনো ধর্মীয় বৈষম্য নেই: নরেন্দ্র মোদি...

গত ৮ আগস্ট তাইপে কেতাগালান ফোরামের ২০২৩ ইন্দো-প্যাসিফিক সিকিউরিটি ডায়ালগে অংশ নিতে যান ভারতের সাবেক সেনাপ্রধান মনোজ নারাভানে, সাবেক নৌপ্রধান করমবীর সিং ও সাবেক বিমানবাহিনী প্রধান আরকেএস বাধুরিয়া। ওই সময় তাঁরা সংলাপেও অংশ নেন।

সাধারনত ভারত থেকে কোনো কর্মকর্তা তাইওয়ানে যান না। এবার যাওয়ায় ক্ষেপে গেছে চীন।

এমন এক সময়ে চীন ক্ষেপে গেল, যখন অরুণাচল নিয়ে ভারত তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। এ ছাড়া কয়েক দিনের মধ্যে শুরু হতে যাচ্ছে জি২০ সম্মেলন।

অনলাইন ডেস্ক