গাজায় ১০৪ মসজিদ ধ্বংস করেছে ইসরাইল

 অনলাইন ডেস্ক    ১০ ডিসেম্বার, ২০২৩ ১০:৪৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 17 বার

ইসরাইলি বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে গাজার সবচেয়ে বড় ও দেড় হাজার বছরের পুরোনো আল ওমারি মসজিদ। গত ৭ অক্টোবর গাজায় হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ১০৪টি মসজিদ ধ্বংস হয়েছে।

ঐতিহ্য সংরক্ষণের জন্য জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

সংবাদমাধ্যম আল জাজিরার জানিয়েছে, আল ওমারি মসজিদটির ধ্বংসস্তূপের ছবি শুক্রবার প্রকাশ করে হামাস।

সপ্তম শতকে গাজা সিটির কেন্দ্রস্থলে নির্মিত হয় দ্য গ্রেট ওমারি মসজিদ। ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমরের (রা.) নামে মসজিদটির নামকরণ করা হয়েছিল।

ঐতিহ্যবাহী এই ইসলামিক স্থাপত্যকে বাতিঘর হিসেবে বিশ্বাস করেন গাজাবাসী।

আরও পড়ুন: কোরআন অবমাননা বন্ধে আইন পাস করলো ডেনমার্ক...

বিভিন্ন সময়ে বেশ কয়েকটি সংঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছিল এই মসজিদ। তবে প্রতিবারই একে নতুন করে নির্মাণ করা হয়। কিন্তু ৭ অক্টোবর থেকে চলা ইসরাইলি আগ্রাসনে আর শেষ রক্ষা হলো না মসজিদটির। একের পর এক হামলায় মাটির সঙ্গে মিশে গেছে আল ওমারি মসজিদ।

কেবল টিকে আছে দেড় বছর পুরোনো মসজিদটির মিনার। গাজার পর্যটন ও প্রত্নতাত্ত্বিক মন্ত্রণালয় বলছে, আল ওমারি মসজিদ ছাড়াও এ পর্যন্ত গাজার ১০৪টি মসজিদ ধ্বংস করেছে ইসরাইল। গুড়িয়ে দিয়েছে ঐতিহ্যবাহী নানা নিদর্শন। এছাড়া বিশ্বের তৃতীয় প্রাচীন রোমান কবরস্থান, জাদুঘরেও আঘাত হানে ইসরাইল।

ক্ষতিগ্রস্ত আল ওমারি মসজিদের ছবি দেখে ক্ষোভ প্রকাশ করছেন গাজার ফিলিস্তিনিরা। ইসরাইলের আগ্রাসন থেকে ঐতিহ্য সংরক্ষণের জন্য ইউনেস্কোর প্রতি আহ্বান জানিয়েছে তারা।

অনলাইন ডেস্ক