খালি পেটে কোন খাবার ডেকে আনবে বিপদ

 নিজস্ব প্রতিবেদক    ৩ অক্টোবার, ২০২৩ ১৩:৫৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

খাবারের অনেক বদ অভ্যাসের জন্য আপনার অ্যাসিডিটি হতে পারে। এর মধ্যে অন্যতম হলো ভুল সময়ে ভুল খাবার খাওয়া। এসব কারণে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই আমাদের বুঝে শুনে খাবার খাওয়া উচিত।

এ ছাড়া আমাদের সারাদিন কেমন কাটবে তা নির্ভর করে সকালে ঘুম থেকে উঠে আমরা কোন খাবার খাচ্ছি তার উপর।

সকালে আমাদের শরিরে হাইড্রোক্লোরিক অ্যাসিডের পরমিান বেশি থাকে। কারণ রাতে পাকস্থলীতে হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। আর এ কারণে সকালে খালি পেটে কিছু খাবার খেলে পেটে অতিরিক্ত গ্যাস, অ্যাসিডিটি, পেট ফাঁপা ইত্যাদি সমস্যার সৃষ্টি হয়। তাই সকালে খালি পেটে খাবার খেতে হবে বুঝে শুনে।

 চলুন জেনে নেওয়া যাক সকালে কোন কোন খাবার খেলে অ্যাসিডিটি হয়-

১. তৈলাক্ত খাবার: সকালে তৈলাক্ত খাবার খাওয়া আপনার শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, বিশেষ করে গরমের সময়। আপনি যদি ভারী এবং গভীর ভাজা খাবার খান তবে এটি গরম আবহাওয়ার সময় ডিহাইড্রেশন হতে পারে।

২. মশলাদার খাবার: সকাল সকাল মশলাদার খাবার খাওয়া থেকে বিরত থাকা উচিত। কারণ এগুলো খালি পেটে খেলে অনেক ব্যথা হতে পারে। এ ছাড়া মশলাযুক্ত খাবার আপনার পেটের আস্তরণের ক্ষতি করতে পারে, যা অস্বস্তির কারণ হতে পারে। আপনার পেট খারাপ হতে পারে এবং হজমের সমস্যা হতে পারে।

আরও পড়ুন: ঘড়ির সময় বোঝানোর জন্য ‘AM’ বা ‘PM’ ব্যবহার করা হয় কেন...

৩. কোমল পানীয়: অনেকে পেটের সমস্যা হলে তা সারানোর জন্য কোমল পানীয় খান। তাদের ধারণা, ঠান্ডা এই পানীয় গ্যাস বা অ্যাসিডিটি কমিয়ে দিতে কাজ করে। কিন্তু সত্যিটা হলো, এ ধরনের পানীয় পান করলে অ্যাসিডিটির সমস্যা কমার বদলে আরও বেড়ে যায়। যে কারণে বাড়ে পেটের সমস্যাও। তাই ঘুম থেকে ওঠার পর খালি পেটে কোমল পানীয় কখনো পান করবেন না।

৪. দই: দই-এ প্রচুর পরিমানে প্রোবায়োটিক ক্যালসিয়াম রয়েছে। এটি আপনার দাঁত এবং সামগ্রিকভাবে আপনার শরীরের উপরও উল্লেখযোগ্য প্রভাব ফেলে। তবে আপনি যখন দই খালি পেটে খান, তখন আপনার পাকস্থলীর অ্যাসিড উপকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে, তাদের অকেজো করে দেয়। তাই খালি পেটে দই খাওয়া অ্যাসিডিটির কারণ হতে পারে।

৫. সাইট্রাস ফল: সাইট্রাস ফল এড়িয়ে চলতে হবে। এই ধরণের ফল টক স্বাদযুক্ত। আর এর কারণে এতে প্রচুর সাইট্রিক অ্যাসিড থাকে। সাইট্রাস ফল খেলে পাকস্থলীর অতিরিক্ত অ্যাসিডের উৎপাদন বেড়ে যায়। খালি পেটে সাইট্রাস জাতীয় ফল খেলে বুকজ্বালা এবং অন্যান্য সমস্যাও হতে পারে।

৬. কফি: খালি পেটে কফি পান করলে হাইড্রোক্লোরিক অ্যাসিডের উৎপাদন বেড়ে যায়। অ্যাসিডিটি, গ্যাস্ট্রাইটিস এবং পেট ফোলা সবই এই অ্যাসিডিক ক্রিয়ার কারণে হয়।

খালি পেটে কফি পান করলে হাইড্রোক্লোরিক অ্যাসিডের উৎপাদন বেড়ে যায়। এতে শরীরে অস্বস্তি অনুভব হয়।

এছাড়া আপনি যদি উপরের খাবারগুলো খালি পেটে খাওয়া থেকে বিরত থাকতে পারেন তাহলে আপনি অ্যাসিডিটি ছাড়াও বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে পারেন।

নিজস্ব প্রতিবেদক