পেঁপের সঙ্গে যেসব খাবার ভুলেও খাবেন না

 নিজস্ব প্রতিবেদক    ২৬ অক্টোবার, ২০২৩ ১১:০৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 38 বার

পেঁপে আমাদের শরীরের জন্য খুব উপকারী ফল। কাঁচা বা পাকা পেঁপেতে রয়েছে অনেক গুণ। এই ফলের মধ্যে রয়েছে ভিটামিন ‘এ’, ‘সি’, ‘বি’, প্রোটিন ও ফাইবার। হজমের সমস্যার সমাধান থেকে শুরু করে ওজন কমানোও ভূমিকা রয়েছে ফলটিতে।

এছাড়া ফলটি ডায়াবেটিসের রোগীদের জন্য খুব উপকারী। পেঁপেতে একেবারেই কম পরিমাণে থাকে ফ্যাট আর কার্বোহাইড্রেট। সেই সঙ্গে থাকে অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

তবে পেঁপের সঙ্গে এমন কিছু খাবার রয়েছে যা ভুলেও খাওয়া যাবে না। চলুন জেনে নেওয়া যাক কোন খাবার গুলো পেঁপের সঙ্গে ভুলেও খাওযঅ যাবে না…

১. কমলা লেবু: কমলা লেবু ও পাকা পেঁপে এক সঙ্গে খাওয়া যাবে না। যদি এই দুইটি ফল আপনারা এক সঙ্গে খান তাহলে তা বিষে পরিণত হতে পারে। তাই পেঁপে ও কমলা লেবু এক সাথে খাওয়া থেকে বিরত থাকতে পারেন।

২. পাতি লেবুর: কাঁচা বা পাকা পেঁপের সঙ্গে আপনারা কখনও পাতি লেবুর রস মিশিয়ে খাবেন না। লেবু দিলেই পেঁপে বিষ হয়ে যেতে পারে। এতে আপনার শরীরের ক্ষতি হতে পারে।

আরও পড়ুন: খোসাসহ আপেল খেলে কী হয়?...

৩. টম্যাটো: টম্যাটো আর পেঁপে এক সঙ্গে খেলেই সেটাও এক ধরণের বিষ হতে পারে। রান্নার সময় খেয়াল রাখবেন কাঁচা পেঁপের সঙ্গে যেন টম্যাটো দিয়ে রান্না না করা হয়। এতে ভয়ংকর প্রভাব পড়তে পারে আপনার শরীরের।

৪. দই: দই আর পেঁপে একসঙ্গে কখনই খাবেন না। পেঁপে শরিরকে গরম করে আর দই শরীরের জন্য ঠান্ডা। তাই দুইটি একত্রে শরীরের ভয়ানক ক্ষতি হতে পারে। আপনি অন্তত পেঁপে খাওয়ার দু-ঘণ্টা পর দই খেতে পারেন।

তাই পেঁপের সঙ্গে আপনারা ভুলেও উপরে চারটি খাবার খাবে না। এতে আপনার শরীরের ক্ষতি হতে পারে।

নিজস্ব প্রতিবেদক