দুধ চা পান করলে শরীরে যা ঘটে

 নিজস্ব প্রতিবেদক    ১২ আগষ্ট, ২০২৩ ১২:৩৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 46 বার

আপনারা সবাই দুধ চা পান করতে কম বেশি পছন্দ করেন। চা বহুল প্রচলিত একটি পানীয়। আপনি সকালে ঘুম থেকে উঠে সারাদিন অনেক বার দুধ চা পান করেন। তবে কি জানেন দুধ চা পান করলে আপনার শরীরে কী কী সমস্যা দেখা দিতে পারে?

চলুন সেগুলো জেনে নেওয়া যাক….

তবে চা প্রেমীদের চা ছাড়া তো একটা দিন কাটে না। আবার অনেকেই পছন্দ করেন দুধ চা পান করতে। তবে আপনি কী জানেন দুধ চা শরীরের জন্য মোটেও ভালো নয়।

পুষ্টিবিদ শামসুন নাহার তাহিরা বলেছেন, ‘চা পান করা অনেকটা অ্যাডিকশনের মতো। অতিরিক্ত মাত্রা চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।’ যদিও চা পানীয় হিসেবে স্বাস্থ্যকর। তবে এতে দুধ, কনডেন্স মিল্ক ও চিনি দিয়ে পান করাটা স্বাস্থ্যকর নয়।

তিনি আরও বলেছেন, ‘চায়ে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। দুধ ও চিনি ছাড়া রং চা খেলে এই অ্যান্টি-অক্সিডেন্ট সম্পূর্ণ পায় আপনার শরীরের। তবে যখন এতে চিনি, দুধ, কনডেন্স মিল্ক মেশানো হয়, তখন চায়ে থাকা ক্যাটেচিন নামক অ্যান্টি-অক্সিডেন্ট দুধে থাকা প্রোটিনের সঙ্গে বিক্রিয়া ঘটায়।’

আরও পড়ুন: ব্রেকআপের পর জীবনে পাবেন যেসব সুবিধা...

‘ফলে চা তার অ্যান্টি-অক্সিডেন্ট গুণাগুন হারায় ও অন্য দিকে দুধ হারায় তার প্রোটিন গুলো। এতে করে চা অ্যাসিডিক হয়ে যায়। ফলে শরীরে প্রদাহ বা ইনফ্লামেশন হয়। চিনি ও কনডেন্স মিল্ক যোগ করার মাধ্যমে ক্ষতিটা আরও বেশি হয়।’

দুধ চা খেলে শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে বলেন এই পুষ্টিবিদ। তার মধ্যে অন্যতম হলো- ওজন বেড়ে যাওয়া, কোষ্ঠকাঠিন্য, অনিদ্রা, পেট ফাঁপা, হজমে সমস্যা হওয়া, রক্তচাপ ওঠা নামা করার মত নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

এছাড়া দুধ চায়ে কোনো পুষ্টি গুণাগুনও থাকে না। তাই দুধ চা না খাওয়াই ভালো। দুধ চা এর বদলে আপনি গ্রিন টি, ব্ল্যাক টি, রং চা, আদা চা বা হারবাল চা পান করতে বলেছেন এই পুষ্টিবিদ।

নিজস্ব প্রতিবেদক