শুধু পাসপোর্ট থাকলেই যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

 নিজস্ব প্রতিবেদক    ৩১ জুলাই, ২০২৩ ১২:৫৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 2 বার

ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারীরা বর্তমানে ৪০ টিরও বেশি দেশে ভ্রমন করতে পারবেন। শক্তিশালী পাসপোর্ট হিসাবে বাংলাদেশের অবস্থান বর্তমানে ৯৬ তম। চলতি বছরের ১৮ জুলাই সম্প্রতি শক্তিশালী পাসপোর্ট সূচক প্রকাশ করেছেন যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হ্যানলি অ্যান্ড পার্টনার্স।

এর আগে ১০ জানুয়ারি পাসপোর্ট সূচক প্রকাশ করেছিলো হ্যানলি অ্যান্ড পার্টনার্স। সেখানে বাংলাদেশের অবস্থান ছিলো ১০১তম।

বিশ্বে ভিসামুক্ত চলাচলের উপর গবেষণা করে এ সূচক প্রকাশ করা হয়।

নতুন সূচকে দেখা যাচ্ছে, ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারীরা ৪০টি দেশে ভ্রমণ করতে পারবেন।

এর মধ্যে ছয়টি এশিয়ার দেশ, একটি আমেরিকার, ১৫টি আফ্রিকার, ১১টি ক্যারিবীয় অঞ্চল, সাতটি ওশেনিয়ার দেশ ও অঞ্চল রয়েছে। এই দেশ ও অঞ্চলে মধ্যে অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পাবেন বাংলাদেশিরা।

আরও পড়ুন: পাঁচ অভ্যাস বাড়ায় কঠিন রোগের ঝুঁকি...

তবে শ্রীলঙ্কার জন্য ইলেকট্রনিক ট্রাভেল অথোরাইজেশন বা ইটিএ নামের এক ধরনের অনুমোদনের প্রয়োজন হবে।

বিশ্বের কোন কোন দেশে অন অ্যারাইভাল মাধ্যমে যেতে পারবেন চলুনে সেগুলো জেনে নেওয়া যাক…

এশিয়া মধ্যে এমন ছয়টি দেশ রয়েছে যেই দেশগুলোতে আপনি ভিসা ছাড়া গমন করতে পারবেন। সেগুলো হল: কম্বোডিয়া, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, পূর্ব তিমুর ও নেপাল।

আফ্রিকার মধ্যে কেপ ভার্দে, কমোরো দ্বীপপুঞ্জ, লেসোথো, বুরুন্ডি, গিনি-বিসাউ, জিবুতি, মৌরিতানিয়া, রুয়ান্ডা, মোজাম্বিক, সেশেলস, মাদাগাস্কার, সোমালিয়া, গাম্বিয়া, টোগো ও সিয়েরা লিওন এই ১৫টি দেশেও আপনি ভিসা ছাড়া ভ্রমন করতে পারবেন।

ওশেনিয়া মধ্যে সাতটি দেশ ভানুয়াতু, কুক আইল্যান্ড, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু ও ফিজিতেও অন অ্যারাইভাল ভিসার মাধ্যমে ভ্রমন করা সম্ভব।

এছাড়াও আমেরিকার বলিভিয়া ও ক্যারিবীয় মধ্যে ১১টি দেশ ডমিনিকা, বাহামা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, বার্বাডোস, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন ও মন্টসেরাত এই দেশগুলোতে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারীরা ভ্রমণ করতে পারবেন।

নিজস্ব প্রতিবেদক