যে ৩ খাবারে আপনার তারুণ্য ধরে রাখতে পারবেন

 নিজস্ব প্রতিবেদক    ৯ জুন, ২০২৩ ১০:৩৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 14 বার

যতই সময় বাড়বে দিন দিন ততই আপনার বয়স বাড়বে, সাথে সাথে চেহারাতেও বয়সের ছাপ পড়বে আর এটাই স্বাভাবিক। কিন্তু আপনি যদি মনে করেন বয়স বাড়লেও আপনার চেহারায় তারুণ্যের ছাপটি ধরে রাখবেন তাহলে অবশ্যই আপনি আপনার ডায়েট লিস্টে প্রাধান্য দিন মাত্র তিনটি খাবারকে।

১। বাদাম: ভিটামিন ই ত্বকের সৌন্দর্য বাড়িয়ে তোলে। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। ত্বকের যেকোনো সমস্যাও দ্রুত সারিয়ে তোলার ক্ষমতা রয়েছে বাদামে। বিভিন্ন গবেষকের মতে, নিয়মিত বাদাম খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এছাড়া অতিবেগনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে,ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের টিস্যু মেরামত করতে বাদাম ভালো কাজ করে।

আরো পড়ুন: সাদা নাকি লাল, কোন চিনি স্বাস্থ্যের জন্য ভালো?

২। আখরোট: আখরোট অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ বাদাম। প্রতি ১০০ গ্রাম আখরোটে ১৫.২ গ্রাম প্রোটিন, ৬৫.২ গ্রাম স্নেহ পদার্থ এবং ৬.৭ গ্রাম ফাইবার থাকে। যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। ত্বক যেন দ্রুত বুড়িয়ে না যায়, সেজন্য নিয়মিত খেতে পারেন আখরোট। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকে কোলাজেনের পরিমাণ বাড়ায় এবং ত্বক টান টান রাখতে কাজ করে।

৩। টমেটো: টমেটো হল সোলানাম লাইকোপারসিকাম নামক এক ধরনেরন উদ্ভিদের ভোজ্য রসাল ফল। যে ফলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের বয়স কমায়। শুধু তাই নয়, স্টমাক, লাং এবং প্রস্টেট ক্যান্সারের মতো মারণ রোগকে প্রতিরোধ করতেও এই সবজিটি দারুন কাজে আসে।

নিজস্ব প্রতিবেদক