গরমে জানুন জন্ডিসের লক্ষণ

 নিজস্ব প্রতিবেদন    ১৮ জুন, ২০২৩ ১৩:০৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 18 বার

দেশের তাপমাত্রা দিনকে দিন বাড়ছে এখন। একই সাথে বাড়ছে নানা ধরনের রোগ। এই গরমের সময় বিভিন্ন রোগের মধ্যে একটি অন্যতম রোগ হলো জন্ডিস। অনেকেই এই রোগটিকে সহজে চিহ্নিত করতে পারেন না।

চলুন জেনে নেওয়া যাক জন্ডিসের লক্ষণগুলো।

চিকিৎসা শাস্ত্রে জন্ডিস একটি অবস্থার নাম। এ রোগটি হেপাটাইটিস রোগের সঙ্গেও সম্পর্কিত। জন্ডিস রোগে কেউ আক্রান্ত হলে রোগটি সরাসরি আক্রমণ করে আমাদের লিভারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, খাবার ও পানীয় থেকেই এই রোগের জীবাণু শরীরে প্রবেশ করে। রক্তে হলুদ রঙের পিত্ত বিলিরুবিন বেড়ে গেলে মানুষের শরীরে দেখা দেয় জন্ডিস।

শরীরের স্বাভাবিক রক্তচলাচল ব্যাহত করে বিলিরুবিন আর এর কারণে রোগটির লক্ষণ অনেক সময়ে ধরা পড়ে না। প্রাথমিক অবস্থায় অবহেলা করলে জন্ডিস মারাত্মক আকার ধারণ করে।

আরো পড়ুন: যে ৩ খাবারে আপনার তারুণ্য ধরে রাখতে পারবেন

জন্ডিস মূলত তিন ধরনের হয়ে থাকে। এগুলো হলো প্রিহেপাটিক জন্ডিস, পোস্ট হেপাটিক জন্ডিস বা অবস্ট্রাকটিভ জন্ডিস ও হেপাটোসেলুলার জন্ডিস। এই তিন ধরনের জন্ডিসেই আপনার মধ্যে সাধারণ কিছু উপসর্গ পরিলক্ষিত হতে পারে।

চিকিৎসকরা বলেন, জন্ডিসে আক্রান্ত হলে ত্বক ও চোখ হলুদ বর্ণ ধারণ করে। জন্ডিসের সমস্যার অন্যতম লক্ষণ হল ত্বক ও চোখ হলুদ হয়ে যাওয়া।


গবেষকরা জানান, লিভারে জমে থাকে পিত্তনালীতে প্রদাহ সৃষ্টি করে। ফলে জন্ডিস হলে পেটে জ্বালা ভাব থাকে। তাই আপনার যদি মাঝে মাঝেই পেটে ব্যথা হয় বিশেষ করে পাঁজরের নিচের ডান দিকে সব সময় ব্যথা হয়, বমিভাব থাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

আমাদের হজম প্রক্রিয়ায় অপরিহার্য ভূমিকা পালন করে লিভার। এটি ক্ষতিগ্রস্ত হলে ক্ষুধা কমে যায়। খাওয়া-দাওয়ায়ও অনীহা জন্ম নেয়। ধীরে ধীরে ওজন কমতে থাকে।

তাই আপনার যদি ওজন কমার সমস্যা থেকে থাকে তবে তার প্রকৃত কারণ হল জন্ডিস।

নিজস্ব প্রতিবেদন