বৃষ্টিতে মোটরসাইকেল চালানোর আগে যেসব বিষয় মাথায় রাখা উচিত

 নিজেস্ব প্রতিবেদক    ৬ আগষ্ট, ২০২৩ ১২:১৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 40 বার

বর্তমান সময়ে আবহাওয়ার মন বোঝাটা অনেক কঠিন। কখন রোদ আবার কখন বৃষ্টি। আপনি বাসা থেকে মোটরসাইকে নিয়ে বের হওয়া সময় দেখলেন রোদ আবার কিছুক্ষন পরেই দেখলেন বৃষ্টি হচ্ছে। তাই বৃষ্টিতে মোটরসাইকেল চালানোর জন্য সবার আগে আপনাকে যে বিষয়টি মনে রাখা জরুরি, তা হচ্ছে সতর্কতা। কথায় বলে না ‘সাবধানের মাইর নেই'। আসলে একটু ভেবেচিন্তে, বুদ্ধি খাটিয়ে কিছু নিয়ম মেনে চললে আপনারা ছোট ও বড় অনেক দুর্ঘটনা থেকে বেঁচে যাবেন।

বৃষ্টিতে রাস্তা অনেকটা পিচ্ছিল থাকে তাই দুর্ঘটনার আশঙ্কাও থাকে অনেক বেশি।

বৃষ্টিতে বাইক চালাতে যেসব বিষয় খেয়াল রাখবেন চলুন সেগুলো জেনে নেওয়া যাক…

কম গতিতে বাইক চালান: ভেজা রাস্তার উপর দিয়ে মোটরবাইক জোরে চালানো একেবারেই উচিত নয়। রাস্তায় কোনো বাঁক নেওয়ার সময় বাইকের গতি কমিয়ে নিতে হবে। এতে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার আশঙ্কা অনেক কমে যাবে।

অন্যান্য গাড়ি থেকে দূরত্ব বজায় রাখুন: বৃষ্টির সময় স্বাভাবিকের থেকে ব্রেকিং দূরত্ব প্রায় দ্বিগুণ রাখতে হবে। কারণ আপনি শুকনো রাস্তার মতো অতি সহজে ভেজা রাস্তায় বাইক নিয়ে থামতে পারবেন না।

ব্রেক পরীক্ষা করুন: আপনার মোটরবাইকের ব্রেক ঠিক আছে কি না, তা বর্ষা শুরুর আগেই পরীক্ষা করে নিন। ব্রেক অয়েল ব্যবহার করুন। যাতে যে কোনো পরিস্থিতিতে ব্রেক কষলে দ্রুত কাজ করে। এতে বিপদ এড়ানো সম্ভব হবে।

আরও পড়ুন: যেসব দক্ষতা আপনার কর্মজীবন সহজ করবে...

হেলমেট ব্যবহার করুন: যে কোনো দুর্ঘটনা থেকে আপনার মাথাকে সুরক্ষা দিবে হেলমেট। বর্ষার সময় মোটরসাইকের চালকে ও আরোহী উভয়ের মাথায় হেলমেট থাকতে হবে। এটি আইনত বাধ্যতামূলক। বর্ষাকালে হেলমেট আপনাকে বাড়তি একটা সুরক্ষা দেবে।

হেডলাইন জ্বালিয়ে রাখুন: বর্ষা মানেই অনবরত বৃষ্টি হবে। এই সময় অবশ্যই আপনার বাইকের হেডলাইট জ্বালিয়ে রাখুন। এতে বিপদের আশঙ্কা অনেকটাই কমে যাবে।

রেইনকোট ব্যবহার করুন: বর্ষাকালে কখন বৃষ্টি হবে তার কোনো পূর্বাভাস থাকে না। আপনি বাসা থেকে বের হওয়ার সময় অবশ্যই রেইনকোট সঙ্গে রাখবেন। এই পরিস্থিতিতে রেইনকোট আপনাকে বৃষ্টির হাত থেকে রক্ষা করবে।

বাইকের টায়ার পরীক্ষা করুন: বাইকের টায়ারের যত্ন নিন। বর্ষা শুরুর আগে আপনার বাইকে টায়ার ঠিক আছে কি না এবং হাওয়া আছে কি না-এসব বিষয়ের দিকে নজর দিন। ভালো মানের টায়ার বাইকের রোড গ্রিপ বজায় রাখতে সাহায্য করে। হাই স্পিডে ব্রেক কষলেও ভেজা রাস্তায় চাকা স্কিড করার প্রবণতা অনেকটাই কমে যায়।

আপনি যদি উপরের নিয়ম গুলো মেনে চলেন তাহলে আপনারা ছোট-বড় অনেক দুর্ঘটনা থেকে রক্ষা পাবেন।

নিজেস্ব প্রতিবেদক