কাঠবাদাম খাওয়ার উপকারিতা কী?

 নিজস্ব প্রতিবেদক    ১০ ডিসেম্বার, ২০২৩ ১৩:০৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 45 বার

কাঠবাদাম কম বেশি সবাই চিনে থাকেন। কাঠবাদাম খেতে আপনারা অনেকেই ভালোবাসেন। বাদামে রয়েছে ভিটামিন ই, ক্যালসিয়াম, ফসফরাস, জিংক, কপার, সেলেনিয়াম, আয়রন, ম্যাগনেসিয়ামসহ হাজারো পুষ্টিগুণ। প্রতিদিন কাঠবাদাম খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

শরীরের উপকারী ফ্যাটের উৎস হিসেবে কাজ করে কাঠবাদাম। চলুন জেনে নেওয়া যাক কাঠবাদামের উপকারিতা গুলো-

১. মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি: কাঠবাদামে থাকে মস্তিষ্কের জন্য প্রয়োজনীয় দুটি পুষ্টিগুণ রিবোফ্লেভিন ও এল ক্যারনিটিন। উপাদান দুটি মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। শিশুদের বুদ্ধি বিকাশের জন্য কাঠবাদাম অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাবার।

২. হার্ট ভালো রাখে: কাঠবাদামে প্রচুর পরিমাণে প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপকারী উপাদান থাকে। যা হার্টের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৩. ডায়াবেটিস নিয়ন্ত্রণ: কাঠবাদাম ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

আরও পড়ুন: ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর সহজ ছয়টি উপায়...

৪. ক্যানসার প্রতিরোধে: কাঠবাদাম কোলোন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এটি কোলনকে ভালো রাখতেও কাজ করে।


৫. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ: কাঠবাদামে থাকা ফসফরাস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এর মধ্যে থাকা সোডিয়াম রক্তচাপের ওঠানামা নিয়ন্ত্রণ করে।

৬. হাড় সুস্থতায়: কাঠবাদামে থাকা ফসফরাস, মিনারেল ও ভিটামিন হাড় ও দাঁতকে সুরক্ষা দেয়। কাঠবাদাম দাঁত কে মজবুত ও হাড়ের ক্ষয় রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

৭. রোগ প্রতিরোধ ক্ষমতা: কাঠবাদাম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে ভিটামিন-ই রয়েছে অনেক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট।

আপনি যদি উপরে রোগ থেকে মুক্তি পেতে চান তাহলে কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন।

নিজস্ব প্রতিবেদক