ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর সহজ ছয়টি উপায়

 নিজস্ব প্রতিবেদক    ৭ ডিসেম্বার, ২০২৩ ১১:০৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 37 বার

ত্বকের উজ্জ্বল বাড়ানোর জন্য আপনি নানা উপায় ব্যবহার করেছেন কিন্তু তাতে কোনো কাজ হয়নি আপনার ত্বকের। উজ্জ্বল ত্বকের জন্য মুখ পরিষ্কার রাখা জরুরি। ত্বকের সুস্থতা, উজ্জ্বলতা নির্ভর করে আপনার যত্নের ওপর। সঠিকভাবে যত্ন নিলেই ত্বকের উজ্জ্বলতা বাড়ানো সম্ভব।

চলুন জেনে নেওয়া যাক ত্বকের উজ্জ্বলতা বাড়ানো ছয়টি উপায়…

১. প্রতিদিন দুইবার মুখ ধোয়া: সকালে ঘুম থেকে ওঠার পর ও রাতে ঘুমানোর আগে ভালোভাবে মুখ পরিষ্কার করতে হবে। এরপর ত্বকের ধরন অনুসারে একটি ফেসওয়াশ ব্যবহার করুন। এতে আপনার ত্বক ভালো থাকবে।

২. পানি পান করুন: পানির অভাবে আপনার ত্বক শুষ্ক হয়ে যায়। তাই নিয়মিত পানি পান করুন। পর্যাপ্ত পানি পানে ত্বক হয়ে উঠবে মসৃণ কমনীয়। যতটুকু সম্ভব পানি পান করুন।

৩. কুসুম গরম পানি ব্যবহা: মুখ ধোয়ার সময় হালকা গরম পানি ব্যবহার করুন। কুসুম গরম পানি আপনার ত্বককে শুষ্ক রাখে এবং লাল ভাব তৈরি করে।

আরও পড়ুন: সাদা না বাদামি ডিম, কোনটা বেশি পুষ্টিকর?...

৪. মুখে নরম কাপড় ব্যবহার: মুখে আপনি সব সময় নরম ও পরিষ্কার কাপড় ব্যবহার করবেন। আঙুলের ডগা দিয়ে আলতোভাবে স্ক্রাব করতে হবে। এতে ত্বকের ক্ষতির সম্ভবনা কম হবে।


৫. রাতে ঘুমানোর আগে মেকআপ তুলে ফেলা: রাতে ঘুমানোর আগে মেকআপ তুলে মুখ ভালোভাবে পরিষ্কার করতে হবে। রাতে মেকআপ রেখে দিলে ত্বকের ছিদ্র আটকে যায়, যা ত্বকের জন্য ক্ষতিকর।

৬. ময়েশ্চারাইজ করা: মুখ ধোয়ার পর আপনার ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার লাগাতে হবে। ময়েশ্চারাইজিং ত্বকের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে এবং অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করে।

ত্বককে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল করতে নিয়মি তো প্রচুর ফল ও শাক সবজি খেতে হবে। এতে থাকা ভিটামিন এ, সি ও ই ত্বকের সুরক্ষায় কাজ করবে। এছাড়া ত্বকের সুরক্ষা ও উজ্জ্বলতা বাড়াতে ফলের রস দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন।

আপনি যদি উপরে নিয়ম গুলো ঠিক মত মেনে চলেন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাবে।

নিজস্ব প্রতিবেদক