শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হয়েছে বুঝবেন যেভাবে

 নিজস্ব প্রতিবেদক    ২৪ আগষ্ট, ২০২৩ ১১:১০:০০নিউজটি দেখা হয়েছে মোট 29 বার

আপনার শরীর ঠিকমতো পরিচালানার জন্য খনিজ ও ভিটামিন প্রয়োজন। আর খনিজের মধ্যে ক্যালসিয়াম হচ্ছে এমন একটি উপাদান যা আপনার হাড় ও দাঁতকে সুরক্ষা করে।

এছাড়াও আপনার বয়স বৃদ্ধির সাথে সাথে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিতে পারে। আর এর অভাবে অস্টিওপেনিয়া, অস্টিওপোরোসিস ও হাইপোক্যালসেমিয়ার মতো রোগ দেখা দিতে পারে। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি আছে কি-না তা জানা জরুরি।

চলুন সেগুলো জেনে নেওয়া যাক…

নখ ও ত্বকের সমস্যা: দীর্ঘ দিন ধরে আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে ত্বক শুষ্ক, নখ ভঙ্গুর, একজিমা, চুল মোটা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানির মতো সমস্যা দেখা দিতে পারে।

দাতেঁর সমস্যা: হঠাৎ করে আপনার দাঁতে নানা রকম সমস্যা দেখা দিচ্ছে, এতে বুঝতে হবে যে শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেছে। এর কারণে দাঁতের ক্ষয়, দাঁত ভঙ্গুর, মাড়ি খিটখিটে ও দাঁতের শিকড় দুর্বল হয়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দামি শাড়ি, দাম জানলে অবাক হবেন...

পেশিতে সমস্যা: হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় উরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, পা ও মুখের চারপাশে অসাড়তাও অনুভব হয়, তাহলে বুঝতে হবে আপনি ক্যালসিয়ামের অভাবে ভুগছেন। এ ধরণের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অতিরিক্ত ক্লান্তি: অনেক সময় ক্যালসিয়ামের অভাবে আপনার মাথাব্যথা, মাথা ঘোরা এবং ব্রেইন ফগও হতে পারে।

অস্টিওপেনিয়া এবং অস্টিওপরোসিস: হাড় ক্যালসিয়াম ভালোভাবে সঞ্চয় করে। আর যখন আপনার শরীরে ক্যালসিয়ামের সামগ্রিক মাত্রা কম থাকে, তখন শরীর হাড় থেকে ক্যালসিয়াম শুষে নেয়। এ কারণে হাড় ভঙ্গুর এবং আঘাত প্রবণ হয়ে ওঠে। এর ফলে একসময় ক্যালসিয়ামের ঘাটতির কারণে অস্টিওপেনিয়া এবং পরে অস্টিওপোরোসিস হতে পারে।

আপনার যদি উপরে সমস্যা থেকে থাকে তাহলে বুঝবেন যে শরীরে ক্যালসিয়ামের ঘাটাত রয়েছে। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

নিজস্ব প্রতিবেদক