গরমে পুষ্টিকারী ফল, যা শরীরের জন্য উপকারী

 নিজস্ব প্রতিবেদন    ১১ জুলাই, ২০২৩ ১১:২৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 2 বার

প্রতিটি ফলের রয়েছে পুষ্টিগুণ, যা শরীরের জন্য উপকারী। তবে আমরা গরমকালে সাইট্রাস, পেঁপে, কাঁঠাল, কমলা লেবু, ডাব, বেল, পেঁয়ারা, আঙুর ইত্যাদি ফল খেয়ে থাকি।

কিন্তু নির্দিষ্ট সময়ে কোন ফল খেলে শরীরের জন্য উপকার হবে চলুন সেগুলো জেনে নেওয়া য়াক?

ডাব: ডাবের পানি প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ মিনারেলস্, পটাশিয়াম মিলিয়ে উৎকৃষ্ট একটি পানি যা শরীরকে ঠান্ডা করে। ডাবের পানিতে আছে ল্যারিক অ্যাসিড যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

পেঁপে: গরমকালে পাকা পেঁপে এবং কাঁচা পেঁপে খাওয়া যেতে পারে। পেঁপেতে আছে ভিটামিন সি, ভিটামিন “এ” এবং ফাইটোকেমিক্যালসের উৎস। এছাড়াও এই ফলটিতে আছে বিটা- ক্যারোটিন যা ডায়াবেটিস, হৃদরোগ ও ক্যান্সারের মতো সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

কাঁঠাল: এটি ফাইবার-সমৃদ্ধ ফল হওয়ায় হজম শক্তি বাড়ায় ও পেট পরিষ্কার রাখে। এই ফলে রয়েছে সোডিয়াম এবং পটাসিয়াম যা শরীরের ইলেকট্রোলাইট ব্যালেন্সকে ঠিক রাখে।

বেল: বেলের রয়েছে অনেক গুণ। কাঁচা বেল পুড়িয়ে অথবা শরবত করে খেলে হজম শক্তি বৃদ্ধি পায় এবং শরীর ঠান্ডা থাকে।

আরও পড়ুন: মোবাইল ফোন যেসব ক্ষতি করছে!...

আনারস: আনারসে থাকে ব্রমেলিয়ান এনজাইম যা চর্বিকে ভালো ভাবে হজম করতে সাহায্য করে। আরো রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন এবং মিনারেল, বিশেষ করে ভিটামিন ‘এ’, ‘সি’ যা আপনার ঠাণ্ডাজনিত রোগ প্রতিরোধ করে এবং দাঁত ও মাড়ি ভালো রাখতে সাহায্য করে।

সাইট্রাস ফল: এই শ্রেণির ফলের মধ্যে পড়ে লেবু, মোসাম্বি, কমলা লেবু ইত্যাদি ফল। সাইট্রাস ফলে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। ফোড়া, শ্বাসকষ্ট, বমি, কলেরা, জন্ডিস, মৃগী, কোষ্ঠকাঠিন্য প্রভৃতি সমস্যায় এই ফলগুলো বেশ উপকারী।

আঙুর: আঙুর খেতে যেমন সুস্বাদু, এর গুণও প্রচুর। এই ফল বহু রোগের জন্য উপকারী। জন্ডিস থেকে শুরু করে ক্যান্সার, হৃদরোগ, কোষ্ঠকাঠিন্য, জ্বর ও সর্দি কাশির মত রোগ ভালো করতে সহায়ক এই ফলটি।

এই ফলগুলো যদি গরমের সময় আপনারা নিয়মিত খেতে পারেন তাহলে আপনার শরীর অবশ্যই সুস্থ থাকবে।

নিজস্ব প্রতিবেদন