সহজে ইংরেজি শেখার ৭ উপায়

 নিজস্ব প্রতিবেদক    ২৮ মে, ২০২৪ ১৭:২৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 8 বার

বিদেশি ভাষা ইংরেজিকে ভয় নয়, খুব সহজ পদ্ধতিতেই আয়ত্ত করা যায়। একটু বুদ্ধি খাটিয়ে নিলেই ইংরেজি গ্রামার শেখার ধকল থেকে নিজেকে বাঁচিয়ে দ্রুত অনর্গল ইংরেজিতে কথা বলতে পারবেন। ভাবছেন কীভাবে?

একটু কৌশল অবলম্বন করলেই ইংরেজি ভাষা শিখতে পারবেন। শিশু থেকে যেকোনো বয়সিরাই সহজ কৌশল মেনে চলে ২ মাসের মধ্যেই ইংরেজিতে কথা বলার দক্ষতা আয়ত্ত করতে পারবেন।

তাই আসুন, জেনে নিই সহজ সে উপায়গুলো…

১. ইংরেজি সিনেমা বেছে নিন যেখানে ভিডিওর নিচে ইংরেজি সাবটাইটেল দেয়া থাকবে। এতে করে ইংরেজিতে কী বলছে তা আপনি না বুঝলেও সাবটাইটেল দেখে ঠিকই বুঝে যাবেন।

২. ইংরেজি শেখার জন্য আপনাকে প্রথমেই যে সহজ উপায় মেনে নিতে হবে তা হলো নিয়মিত ইংরেজি গান শোনার অভ্যাস করতে হবে। এতে ইংরেজি লিসেনিং, স্পিকিং স্কিল আপনার দারুণ উন্নত হবে।

৩. ইংরেজি আলাপচারিতার বাক্যগুলো মুখস্থ রাখুন। এটি আপনার অনর্গল ইংরেজি বলতে সাহায্য করবে। ৪. নিয়মিত ইংরেজি খবর শুনুন। বাংলা বলার পাশাপাশি মাঝে একটু একটু করে কিছু ইংরেজি বাক্যও বলুন।

আরও পড়ুন: মেহেরপুরে জাতীয় ভিটামিনের “এ” প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষে পরিকল্পনা সভা অনুষ্ঠিত...

৫. বাংলায় যেভাবে কথা বলেন, একই পরিস্থিতিতে ইংরেজিতে কী বলতেন সব সময় তা মনে মনে ভাবুন আর উত্তর রেডি রাখুন।

৬. প্রতিদিন নিয়ম করে ১০টি নতুন ইংরেজি শব্দ শিখুন। বাড়িয়ে তুলুন ইংরেজিতে বই পড়ার অভ্যাস।

৭. প্রাপ্তবয়স্ক হলে ফেসুবক, মেসেন্জারে বাংলায় কথা বলার অভ্যাস বাদ দিয়ে দিন। শিশু বা স্কুল পড়ুয়া হলে বন্ধুদের সঙ্গে ইংরেজিতে ১০ মিনিট কথা বলার খেলা চালু করতে পারেন বাড়িতে।

এ ৭ উপায় মেনে চললেই ২মাসে আপনার মধ্যে পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। আপনি যেমন অন্যের বলা ইংরেজি ভাষা বুঝতে পারবেন তেমনি নিজেও বলতে পারবেন ইংরেজি ভাষায় নিজের ভালো লাগা আর অনুভূতির কথা।

নিজস্ব প্রতিবেদক