ডায়াবেটিসের চার লক্ষণ জেনে নিন

 নিজস্ব প্রতিবেদন    ১৮ জুলাই, ২০২৩ ১১:১২:০০নিউজটি দেখা হয়েছে মোট 4 বার

ডায়াবেটিস একটি মরণব্যাধি রোগ। এই রোগ অনেক সময় আপনার শরীরের ভেতরে দেখা দিলেও আপনি তা বুঝতে পারেন না। কিন্তু আপনার শরীরে মাঝে মাঝে হয়তো এই রোগের সাধারণ লক্ষণ প্রকাশ করে। তবে আপনি তা স্বাভাবিক ধরে নিয়ে বিশেষ পাত্তা দেন না। কিন্তু এই রোগের চিকিৎসা করতে দেরি হয়ে গেলে তখন এটি নিয়ন্ত্রণে আনা খুব কষ্টকর হয়ে দাঁড়াবে।

প্রতিদিন সাধারণ কিছু বিষয়ে খেয়াল রাখলে আপনারা অনেক সময়ে ডায়াবেটিসের লক্ষণ বুঝতে পারবেন। তবে সেসব লক্ষণ যে ডায়াবেটিসের লক্ষণ এমন নয়। তবু সতর্ক থাকতে হবে। প্রয়োজনে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নেওয়াই ভালো।

চলুন জেনে নেওয়া যাক ডায়াবেটিসের চার লক্ষণ সম্পর্কে-

ঘুম ভেঙেই তৃষ্ণা: সকালে ঘুম ভেঙে উঠতেই প্রবল তৃষ্ণা পাই। এমন সমস্যা অনেকের হতে পারে। কিন্তু এই সমস্যা অনেকে এড়িয়ে যান। তবে বিশেষজ্ঞরা বলছেন ঘুম ভাঙার পরপরই পানির তৃষ্ণা পাওয়া হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। যে কারণে এই লক্ষণ অনেক দেরিতে শনাক্ত হয়। এদিকটা খেয়াল রাখুন এবং নিজেই কোনো রোগের বিষয়ে নিশ্চিত হয়ে থাকবেন না। বরং বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী সত্যিটা জেনে নিন।

আরও পড়ুন: আজীবন ত্বকের জেল্লা ধরে রাখতে প্রতিদিন মাত্র ৩ টি বিষয় মেনে চলুন...

ক্লান্তি: বিশেষ করে ঘুম থেকে উঠলে আরও বেশি ক্লান্ত লাগে শরীর? সারারাত ঘুমানোর পর ঘুম থেকে উঠলে শরীর সতেজ হওয়ার কথা এবং মন ফুরফুরে থাকার কথা। কিন্তু শরীরে ডায়াবেটিস জায়গা করলে শরীর ক্লান্ত লাগে। ঘুম থেকে উঠতে ইচ্ছে করে না। এমনটা দেখা দিলে দ্রুত বিশেষজ্ঞের কাছে গিয়ে পরামর্শ নিন।

চুলকানি: ডায়াবেটিসের অন্যতম লক্ষণ হতে পারে চুলকানি। এর ফলে শরীরের বিভিন্ন স্থানে চুলকাতে থাকে। চিকিৎসকরা বলছেন এই ধরনের সমস্যা দেখা দিলে তা এড়িয়ে চলা একদমই ঠিক নয়। এই ধরনের সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসাকের পরামর্শ নিন।

অতিরিক্ত ক্ষুধা: খাওয়ার কিছুক্ষণ পরপরই আবার খুব ক্ষুধা লাগে এটি আপনার শরীরের ডায়াবেটিসের লক্ষণ। এই রকম সমস্যা দেখা দেখলে সতর্ক থাকুন। এই রোগটি ভয়ঙ্কর রোগ যখন শরীরে বাসা বাঁধে তখন এ ধরনের সমস্যা বেশি দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন ডায়াবেটিসে আক্রান্ত হলে অতিরিক্ত ক্ষুধার সমস্যা দেখা দিতে পারে। এই রকম সমস্যা দেখা দিলে পরীক্ষা করিয়ে নেওয়াই ভালো।

উপরে চারটা লক্ষণ দেখা দিলে মনে করবেন আপনার শরীরে ডায়াবেটিসে হয়েছে তাই আপনি এই বিষয়ে তাড়াতাড়ি চিকিৎসাকের কাছে গিয়ে পরামর্শ নিন।

নিজস্ব প্রতিবেদন