ঘর মশামুক্ত রাখবেন যেভাবে

 নিজস্ব প্রতিবেদন    ১২ জুলাই, ২০২৩ ১১:৪৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 3 বার

এখন সারাদেশে ডেঙ্গুর প্রভাব বেড়েই চলেছে। এ অবস্থায় সচেতনতার বিকল্প নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আপনি কি আপনারা বাড়িকে মশামুক্ত রাখার জন্য প্রাকৃতিক উপায় খুঁজছেন?

চলুন সেই উপায় গুলো জেনে নেওয়া যাক…

মশা প্রতিরোধ করতে ব্যবহার করুণ ফ্যান ও আলো: এক্সস্ট ফ্যানের শক্তিশালী বাতাস মশা ও অন্যান্য পোকা-মাকড়কে বাড়ির কাছাকাছি উড়তে দেয় না। আপনারা বাড়ির আশেপাশের যে জায়গা গুলোতে মশা বেশি জড়ো হয় সে স্থানগুলোতে আলোর ব্যবস্থা করুন। এ ধরনের আলো মশার কাছে কম আকর্ষণীয়।

জানালা ও দরজায় মশা প্রতিরোধী নেট ব্যবহার: আপনার ঘর থেকে মশা দূরে রাখার একটি কার্যকর প্রাকৃতিক পদ্ধতি হল নেটের ব্যবহার। নেটের সূক্ষ্ ছিদ্রগুলো মশার জন্য প্রতিবন্ধকতা তৈরি করে আপনার ঘরকে মশার হাত থেকে সুরক্ষিত রাখবে।

আরও পড়ুন: গরমে পুষ্টিকারী ফল, যা শরীরের জন্য উপকারী...

বাড়ির আঙিনা পরিষ্কার রাখা: মশার বংশ নির্বংশ করতে বাড়ির আঙিনা পরিষ্কার করা খুবই জরুরি। শুধু জমে থাকা স্থির পানিই নয়, ময়লা, আগাছা ও পোষা পশু-পাখির মল নিয়মিত অপসারণ করুন। এতে মশার বংশবিস্তার অনেকাংশে কমে যাবে।

ঘুমানোর সময় বিছানায় মশারি টাঙানো: আপনারা ঘুমাতে যাওয়া আগে বিছানায় মশারি ঝুলিয়ে রাখলে রাতে মশা ঘরে ঢুকলেও আপনার শরীর পর্যন্ত পৌঁছতে পারবে না। যেসব এলাকায় মশাবাহিত রোগের প্রভাব বেশি, সেখানে মশারি টাঙানো দরকার।

এই নিয়ম গুলো আপনারা যদি ঠিক মত মেনে চলেন তাহলে ডেঙ্গুর প্রভাব কম হবে।

নিজস্ব প্রতিবেদন