সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে ৭ উপকার

 নিজস্ব প্রতিবেদক    ২৪ সেপ্টেম্বার, ২০২৩ ১২:০৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 10 বার

স্বাস্থ্যের জন্য দারুণ উপকারি ফল হচ্ছে সৌদি আরবের খেজুর। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’, ‘বি’, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, প্রোটিন, ফাইবার, আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেজুর খেলে আপনার শরীরে থাকবে ভরপুর এনার্জি।

খেজুর খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ভালো। তেমনই চুল ও ত্বকের সৌন্দর্য বজায় রাখতে এই ফলটির অনেক গুণ রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে বেশ উপকার।

চলুন জেনে নেওয়া যাক সকালে খালি পেটে খেজুর খেলে কী কী উপকার হতে পারে…

১.গর্ভবতী নারীদের জন্য উপকারী: গর্ভবতী নারীদের জন্য দারুণ উপকারী ফল সৌদির খেজুর। খেজুরে থাকা আয়রন নারীদের রক্ত ভরপুর করে। তাই প্রতিদিন সকালে খালি পেটে সৌদি আরব খেজুর খাওয়ার অভ্যাস করুন।

আরও পড়ুন: ১০টি ক্ষতির সম্মুখীন হতে পারেন ধনেপাতা খেলে...

২.হিমোগ্লোবিন বাড়ায়: সৌদির খেজুরে ভালো পরিমাণে আয়রন পাওয়া যায়, যা আপনার শরীরে হিমোগ্লোবিন বাড়ায়। শরীরে রক্ত সরবরাহ করে। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে সৌদি আরব খেজুর খাওয়ার অভ্যাস করুন।

৩.ত্বককে টানটান করে: খেজুরে ভিটামিন ‘বি’ রয়েছে, যা ত্বকের পক্ষে অত্যন্ত উপকারী।

৪.হার্টের সমস্যা দূর করে: আপনি যদি হার্টের রোগ থেকে মুক্তি পেতে চান তাহলে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেজুর খাওয়া অভ্যাস করুন। এই সমস্যা থেকে কিছু দিনের মধ্যে উপকার পাবেন। এছাড়াও হৃদরোগ কমাতে খেজুর বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

৫.খুসখুসে কাশি দূর করে: আপনার যদি খুসখুসে কাশি হয়ে থাকে তাহলে আপনি রাতে ঘুমাতে যাওয়ার আগে দুইটি খেজুর এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে ওই খেজুর সহ পানিটুকু খেয়ে নিন। এতে খুসখুসে কাশি থেকে উপকার পাবেন।

৬.চুলের গোড়া মজবুত করে: অনেক সময় আপনার চুলের উজ্জ্বলতা হারিয়ে যায়। চুল রুক্ষ ও শুষ্ক ভাব দেখা যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেজুর খাওয়া শুরু করুন। আপনার চুলের দারুণ উপকার হবে।

আরও পড়ুন: ইলিশ রান্নার আগে মনে রাখুন ৫ টিপস...

৭.ক্যান্সার প্রতিরোধ করে: ক্যান্সার রোগ থেকে মুক্তি পেতে হলে আপনাকে প্রতিদিন সকালে খালি পেটে সৌদির খেজুর খাওয়ার অভ্যাস করতে হবে। ক্যান্সার রোধে এই ফল বেশ কার্যকরী।

আপনি যদি উপরের রোগ থেকে মুক্তি পেতে চান তাহলে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে সৌদি আরব খেজুর খাওয়ার অভ্যাস করুন। এতে ওই রোগ গুলো থেকে মুক্তি পাবেন।

নিজস্ব প্রতিবেদক