দুধ খাওয়ার উপকারিতা জানলে অবাক হবেন

 নিজস্ব প্রতিবেদক    ২২ অক্টোবার, ২০২৩ ১১:৫৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 6 বার

দুধের উপকারিতা সম্পর্কে জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। দুধ গুরুত্বপূর্ণ পুষ্টি ও প্রোটিনের একটি দুর্দান্ত উৎস। এটি শরীরের জন্য খুবই উপকারী। দুধে আছে প্রোটিন, ভিটামিন-‘এ’, ভিটামিন-‘ডি‘, ভিটামিন-বি১২, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস সহ অনেক উপাদান।

এসব উপাদান আপনার পেশিকে মজবুত, শক্ত করে। এর পাশাপাশি শরীরে পুষ্টি জুগিয়ে ও সুস্থ রাখতে সাহায্য করে।

চলুন জেনে নেওয়া যাক দুধ খেলে কী কী উপকার পাওয়া…

প্রোটিনের ভালো উৎস: দুধ প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস, মাত্র এক কাপে ৮ গ্রাম প্রোটিন থাকে। এটি আপনার ইমিউন সিস্টেমকে উন্নত করে। দুধকে একটি ‘সম্পূর্ণ প্রোটিন’ হিসেবে বিবেচনা করা হয়।


গবেষকরা বলেন, ব্যায়ামের পরে দুধ পান করলে আপনার পেশি আরও শক্তিশালী হবে, শক্তি বৃদ্ধি করে, এমনকি পেশির ব্যথাও হ্রাস করতে পারে।

হাড়ের জন্য উপকারী: আপনি যদি নিয়মিত দুধ পান করেন তাহলে আপনার হাড় সুস্থ থাকবে। এটিতে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন ডি, ফসফরাস ও ম্যাগনেসিয়াম। এই পুষ্টিগুলো সুস্থ হাড় বজায় রাখার জন্য খুব প্রয়োজনীয়।

আরও পড়ুন: খালি পেটে আমলকির রস খেলে কী হয়?...

ওজন কমাতে সাহায্য করে: দুধে বিভিন্ন উপাদান রয়েছে যা আপনার শরীরের ওজন কমাতে সাহায্য করবে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ: আপনি যদি প্রতিদিন রাতে নিয়মিত দুধ পান করেন তাহলে আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ থাকবে। দুধে থাকা প্রোটিন উপাদান খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে।

স্বাস্থ্যকর ত্বক: দুধে থাকা ভিটামিন বি১২ ও অন্যান্য উপাদান আপনার ত্বককে স্বাস্থ্যকর, নরম ও তরতাজা রাখতে সহায়তা করে। ত্বক সুন্দর রাখতে চাইলে প্রতিদিন দুধ পান করুন।

নিজস্ব প্রতিবেদক