জবি শিক্ষার্থীর চোখে ঈদ ভাবনা

 মো.ছায়েম সরকার    ১০ এপ্রিল, ২০২৪ ১৬:১৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 138 বার

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর আগমন ঘটে পবিত্র ঈদুল ফিতরের। এক মাস সিয়াম সাধনা করে এই দিনটিতে মুসলমানরা আনন্দে মেতে উঠে। আমি মো. ছায়েম সরকার এবার নিজের ঈদ ভাবনা কে সাজিয়েছি একটু ব্যতিক্রম ভাবে৷


ঢাকা থেকে পড়াশোনা ও কর্মব্যস্ততা শেষ করে বাড়ি ফেরার আনন্দ নিয়ে যখন বাড়ি ফিরছিলাম তখন গাড়িতে বসে ভেবে রেখেছিলাম এবারের ঈদ টা কীভাবে কাটাবো। সকালে ঘুম থেকে উঠে ফজরের নামাজের মাধ্যমে শুরু করবো ঈদের দিনটি। সকালে গোসল করে খাওয়া দাওয়া শেষ করে নতুন জামা কাপড় পড়ে সবাইকে সালাম করবো। তবে এবার আমি সালামি নিব না আমি সবাইকে সালামি দিব।

আমার বাবা মা চাচী ছোট বড় পরিবারের যারা আছে সবাইকে। তারপর পরিবারের সকল পুরুষ সদস্যরা একসাথে ঈদগাহ যাবো নামাজ আদায় করতে। একসাথে নামাজ আদায় করে মুসলিম উম্মাহর জন্য দোয়া করবো। তারপর পরিবারের সবাই মিলে আমাদের পারিবারিক কবরস্থানে যাবো এবং আমাদের দাদা দাদী আত্মীয় স্বজন যারা কবরবাসী হয়ে গেছে তাদের জন্য দোয়া করবো।

বিকেলে পরিবারের সবাইকে নিয়ে একসাথে ঘুরতে যাবো এবং যতদুর পারি গরীব ও এতিম বাচ্চাদের মুখে হাসি ফুটানোর চেষ্টা করবো। ঈদ মানেই যেহেতু আনন্দ। ঈদ মানেই যেহেতু উচ্ছ্বাস। সকল মুসলমানদের নৈতিক দায়িত্ব নিজের সন্তানদের পাশাপাশি পাড়া মহল্লার প্রতিবেশিদের খুজ খবর নেয়া এবং সাধ্যমতো তাদের মুখে হাসি ফুটানোর।

মো.ছায়েম সরকার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

নৃবিজ্ঞান বিভাগ

মো.ছায়েম সরকার