খোসাসহ আপেল খেলে কী হয়?

 নিজস্ব প্রতিবেদক    ২৫ অক্টোবার, ২০২৩ ১০:৩৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 13 বার

আপনারা অনেকেই কম বেশি আপেল ফল খেয়ে থাকেন। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদানগুলো সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। আপেল পুষ্টিকর রোগ প্রতিরোধকারী খাবার। আপনি কী জানেন খোসাসহ আপেল খাওয়া উচিত কী না? নাকি খোসা ছাড়িয়ে আপেল খেলে তার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়?

বেশ কিছু ফল আছে যেগুলো আপনারা খোসা না ছাড়িয়েও খেতে পারেন। এর মধ্যে আপেল ও পেয়ারা।

তাই চলুন জেনে নেওয়া যাক খোসাসহ আপেল খেলে কী হয়-

বিশেষজ্ঞদের মতে, খোসাসহ আপেল খাওয়া বেশি স্বাস্থ্যকর। কারণ আপেলের খোসার মধ্যেও বেশি পরিমাণে পাওয়া যায় ফাইবার। তাই আপেলের খোসার মধ্যে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

আরও পড়ুন: গরম পানিতে আসবে ত্বকের জেল্লা!...

ইউএসডিএ ন্যাশনাল নিউট্রিয়েন্ট ডাটাবেস অনুসারে, একটি মাঝারি (তিন-ইঞ্চি-ব্যাস) খোসা ছাড়ানো আপেলে প্রায় দ্বিগুণ ফাইবার থাকে। ২৫ শতাংশ বেশি পটাসিয়াম ও ৪০টি ভিটামিন রয়েছে এই ফলে।


কিন্তু এখন আপেলের উৎপাদন বাড়ানোর জন্য বাগানে ব্যবহার করা হচ্ছে প্রচুর পরিমাণে রাসায়নিক সার। শুধু তাই নয়, আপেল যাতে চকচকে দেখায়, তার জন্য অনেক সময়ে আপেলের গায়ে মোমের মতো এক ধরনের পদার্থ লেপে দেওয়া হয়।

এতে আপেলের ত্বকে থাকা দাগছোপ ঢেকে যায়। তাই খোসা না ছড়িয়ে খেলে এই ধরনের রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশ করার আশঙ্কা থেকে থাকে।

বিশেষজ্ঞরা আরও বলছেন, এই অবস্থায় খোসা ছাড়িয়ে আপেল খাওয়া ছাড়া উপায় নেই। তবে বাইরের মোমের আস্তরণটি যাতে উঠে যায়, সেদিকে নজর দিতে হবে।

নিজস্ব প্রতিবেদক