তেঁতুল খেলে যেসব উপকার পাবেন

 নিজস্ব প্রতিবেদক    ২৫ সেপ্টেম্বার, ২০২৩ ১০:৪৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 33 বার

তেঁতুল জনপ্রিয় ফল। এই ফলটি খেতে টক ও মিষ্টি। বিশেষ করে মেয়েদের কাছে জনপ্রিয় ফল এইটি। এর অনেক গুণ রয়েছে। প্রাচীনকাল থেকে তেঁতুল ঔষধের কাজে ব্যবহৃত হয়ে আসছে।

এছাড়া তেঁতুল কোষ্ঠকাঠিন্য, গলা ব্যথা, এমনকি সানস্ট্রোকের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়েছে। সাম্প্রতিক সময়ে, এটি ত্বকের যত্ন এবং চুলের যত্নেরও অংশ হয়ে ওঠেছে।

চলুন তেঁতুলের গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক…

১.ত্বক উজ্জ্বল এবং এক্সফোলিয়েট করে: তেঁতুল যুগ যুগ ধরে ত্বকের যত্নে ব্যবহার হয়ে আসছে। এটি স্ক্রাব হিসাবে ব্যবহৃত হয়। যা আপনার ত্বককে মসৃণ ও উজ্জ্বল করতে সাহায্য করে।

২.ওজন কমাতে সাহায্য করে: আপনার শরীরের বেশি ওজন কমানোর জন্য তেঁতুল কার্যকর একটি উপদান। তেঁতুল খেলে শরীরের ভাল কোলেস্টেরল বৃদ্ধি পায়। অতিরিক্ত চর্বি কাটাতে সাহায্য করে এই ফল।

আরও পড়ুন: সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে ৭ উপকার...

৩.হজম জনিত সমস্যা দূর করে: নিয়মিত তেঁতুল খেলে আপনার হজম শক্তি বৃদ্ধি পায়। এটি ফাইবার সমৃদ্ধ। প্রাচীনকাল থেকে তেঁতুল কোষ্ঠকাঠিন্যর ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যালিকও টারটারিক অ্যাসিড।

৪.লিভারের সমস্যা সমাধান করে: তেঁতুলের নির্যাস গ্রহণের ফলে লিভারের অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস পায়। এতে থাকা প্রোকিয়ানিডিনগুলো লিভারের ফ্রি র্যাডিকাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করে। তেঁতুল খনিজ সমৃদ্ধ। যা আপনার শরীরে অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সহায়তা করে।

৫.হার্টের স্বাস্থ্যর উন্নতি করে: আপনার শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে তেঁতুল। এটি উচ্চ ফাইবার সমৃদ্ধ। ফলে হার্টের স্বাস্থ্য ভাল রাখে।

৬.চুলের যত্নে: আপনার চুলকে শক্তিশালী করতে সাহায্য করে তেঁতুল। এই ফলটি তে থাকা ভিটামিন ‘সি’ চুলকে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করে। চুলকে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তুলে।

আরও পড়ুন: ১০টি ক্ষতির সম্মুখীন হতে পারেন ধনেপাতা খেলে...

৭.রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: তেঁতুলের রস আপনার স্বাস্থ্যের জন্য যাদুর মত কাজ করবে। সর্দি, কাশি, ফ্লু দুর করে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ‘সি’ রয়েছে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৮.ক্যানসার বিরুদ্ধে লড়াই করে: তেঁতুলে সক্সলেট মিথেনলিক এক্সট্রাক্ট রয়েছে। যা আপনার শরীরে ক্যানসার প্রতিরোধে ভূমিকা পালন করবে।

আপনি যদি উপরের রোগ গুলো থেকে মুক্তি পেতে চান তাহলে তেঁতুল খেতে পারেন। এতে করে ওই সমস্যা গুলো থেকে মুক্তি পাবেন।

নিজস্ব প্রতিবেদক