মোবাইল ফোন যেসব ক্ষতি করছে!

 নিজস্ব প্রতিবেদন    ১০ জুলাই, ২০২৩ ১২:৩৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 3 বার

আপনি কি নতুন মুঠোফোন কিনতে যাচ্ছেন? মুঠোফোন অতিরিক্ত ব্যবহার করলে কী ধরনের ক্ষতির মুখে পড়তে পারেন সে বিষয়গুলো আপনার অবশ্যই জেনে নেওয়া প্রয়োজন।

চলুন সেই বিষয় গুলো জেনে নেওয়া যাক?

অতিরিক্ত সময় ধরে মুঠোফোন ব্যবহার করাতে আপনি শারীরিক ও মানসিক নানা রকম সমস্যায় পড়তে পারেন।

হারানোর ভয়: মুঠোফোন ঠিক জায়গায় আছে কিনা তা নিয়ে মন সব সময় সতর্ক থাকে। মোবাইল হারানো ভয় থেকে মনের মধ্যে জন্ম নেয় এক সমস্যা। গবেষকেরা মুঠোফোন হারানোর এই ভয়জনিত অসুখের নাম দিয়েছেন ‘নোমোফোবিয়া’। বর্তমানে যুক্তরাজ্যের ৫৩ শতাংশ এবং ২৯ শতাংশ ভারতীয় তরুণ ও তরুণীরা এই রোগের শিকার।

ঘুমের মধ্যে বার্তা পাঠানো: অতিরিক্ত সময় ধরে মোবাইল ফোনে চ্যাটিং করার ফলে আপনার হতে পারে ‘স্লিপ টেক্সটিং’ সমস্যা। যার প্রভাব পড়তে পারে আপনার ঘুমের মধ্যেও।

কমতে পারে চোখের জ্যোতি: যুক্তরাজ্যের চক্ষু বিশেষজ্ঞরা বলেছেন, মুঠোফোনের অতিরিক্ত ব্যবহারে দৃষ্টি বৈকল্য সৃষ্টি হতে পারে। এতে করে ক্ষীণ দৃষ্টির সমস্যা দেখা দিতে পারে। চোখের খুব কাছে রেখে অতিরিক্ত সময় ধরে স্মার্টফোন ব্যবহার করলে জিনগত সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন: ডেঙ্গু জ্বরে কখন হাসপাতালে ভর্তি হতে হবে?...

কানে কম শোনা: হেডফোন ব্যবহার করে উচ্চ শব্দে গান শুনলে অন্তকর্ণের কোষ গুলোর ওপর প্রভাব পড়ে ও মস্তিষ্কে অস্বাভাবিক আচরণ করে। এক সময় বধির হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

শরীরের অস্থি-সন্ধিগুলোর ক্ষতি: অতিরিক্ত সময় ধরে মেসেজ বা বার্তা টাইপ করা হলে আঙুলের জয়েন্ট গুলোতে ব্যথা হতে পারে। পরবর্তীতে আর্থরাইটিসের মতো সমস্যা দেখা দিতে পারে।

চিকিৎসকের পরামর্শ হচ্ছে অতিরিক্ত সময় ধরে মুঠোফোনে বার্তা লিখবেন না, যদি অতিরিক্ত সময় ধরে মেসেজ লিখেন তাহলে শরীরের জয়েন্ট বা সন্ধির সমস্যা হতে পারে।

কমে যেতে পারে শুক্রাণু: গবেষকেরা বলেন, মুঠোফোন থেকে হাই ফ্রিকোয়েন্সির ইলেকট্রো-ম্যাগনেটিক রেডিয়েশন নির্গত হয়। এই ক্ষতিকর তরঙ্গের সঙ্গে মস্তিষ্কে ক্যানসারের যোগসূত্র থাকতে পারে। ক্ষতির আশঙ্কা রয়েছে পুরুষের প্রজননতন্ত্রেরও। তাই মুঠোফোন যতটুকু সম্ভব কম ব্যবহার করতে হবে।

যখন তখন রিং টোন! : ফোনে যখন তখন রিং টোন বাজার কারনে ব্যবহারকারী ফোনের রিং না বাজলে কিংবা ভাইব্রেশন না হলেও হঠাৎ করেই তা শুনতে পান বা অনুভব করেন। অতিরিক্ত মুঠোফোন ব্যবহারের কারণে এ সমস্যা দেখা দিতে পারে।

ঘুম না হওয়া: মুঠোফনের অতিরিক্ত ব্যবহাররে কারনে ঘুমের সমস্যা হয়। যারা ঘুমাতে যাওয়ার আগে অতিমাত্রায় মোবাইল ব্যবহার করেন তাদের শরীরে মেলাটোনিনের ঘাটতির ফলে ঘুমের মারাত্মক সমস্যা দেখা দেয়।

নিজস্ব প্রতিবেদন