চুল পড়া বন্ধ করার ছয় কার্যকরী উপায়

 নিজস্ব প্রতিবেদক    ৯ আগষ্ট, ২০২৩ ১১:০৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 30 বার

শীতকাল এলে শুরু হয়ে যায় আপনাদের চুলের নানা রকমের সমস্যা। চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি ও চুল পড়ার মতো সমস্যাগুলো যেন পিছু ছাড়তেই চায় না। এই সব সমস্যা সমাধান করতে কিছু সহজ উপায় আছে তা কি জানেন আপনি?

আসুন জেনে নিই চুল পড়া বন্ধ করার কিছু সহজ উপায় গুলো…

১. কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন: হাজার ধরনের কেমিক্যাল তেল ব্যবহার বন্ধ করতে হবে চুলে। মাথায় সালফেট ও প্যারাবিনমুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। এ ক্ষেত্রে অয়েল বেজড বা কন্ডিশনার বেজড শ্যাম্পু ব্যবহার করলে আপনার চুলের ভালো কাজ করবে।

২. ময়েশ্চারাইজার: শীতে এমন কন্ডিশনার ব্যবহার করুন, যার মধ্যে ভালো পরিমাণে ময়েশ্চারাইজার রয়েছে। আপনার চুলে কেমিক্যালযুক্ত রং ব্যবহার করা বন্ধ করুন। চেষ্টা করুন বাড়িতেই মেহেদি পাতা বেটে হেনাপ্যাক বানিয়ে নিতে। ৩. মাথায় গরম পানি নয়: আপনার মাথায় গরম পানি নয়, স্বাভাবিক পানি দিন তবেই ভালো থাকবে চুল।

আরও পড়ুন: তেলাপোকা হয়ে উঠেছে সোনার মতো মূল্যবান এবং চীনের জনপ্রিয় খাবার...

৪. শীতে প্রতিদিন মাথায় পানি নয়: মাথার ময়লা দূর করতে অনেকেই শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নেন প্রতিদিন। তবে শীতে রোজ রোজ শ্যাম্পু করার প্রয়োজন নেই। সপ্তাহে দুবার এটি করতে পারেন। এর মাধ্যমে মাথায় থাকা প্রাকৃতিক সিরাম, অর্থাৎ যার মাধ্যমে চুল চকচকে দেখায়, তা চুলে উপস্থিত থাকবে। ফলে শীতেও চুল দেখাবে সুস্থ ও ঝলমলে।

৫. খাবার: শীতের মৌসুমে আপনি বেশি করে খান ফল ও শাকসবজি। এসব খাবারে আছে প্রচুর পরিমানে ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিডেন্ট যা আপনার চুলকে সুরক্ষিত রাখবে।

৬. অয়েল ম্যাসাজ: বাদাম তেল, নারকেল তেল ও অলিভ অয়েল মিশিয়ে নিয়ে তৈরি করুন একটি তেলের মিশ্রণ। তারপর সেই মিশ্রণ তেল আপনার চুলে ও মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। একদিন পর চুল শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এরপর খেয়াল করুন চুলের অবাক করা জেল্লা।

আপনি যদি শীতকালে আপনার মাথার চুল পড়া বন্ধ করতে চান তাহলে উপরে নিয়ম গুলো মেনে চলুন।

নিজস্ব প্রতিবেদক