পৃথিবীর সবচেয়ে দামি মধুর কেজি ৯ লাখ টাকা

 অনলাইন ডেস্ক    ৩১ ডিসেম্বার, ২০২৩ ১৯:২৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 28 বার

আমরা অনেকেই মধু খেয়ে থাকি। বিশেষ করে যখন ওজন কমানোর জন্য ডায়েট করা হয় তখন সকালে উষ্ণ গরম পানিতে মধু আর লেবুর রস খেয়ে থাকি। আবার অনেকে রূপ চর্চার কাজেও মধু ব্যবহার করেন।

এছাড়া শুধু সর্দি-কাশি নয়, ইদানীং বিপাকহার উন্নত করতেও উষ্ণ জলে মধু খাওয়ার চল বিশ্ব জু়ড়ে। সেই কারণেই সারা বছর ধরে মধুর চাহিদা থাকে। সাধারণত মধুর গুণগত মান, প্রকার, উৎস এবং অন্যান্য আরও কিছু বিষয়ের উপর মধুর দাম নির্ভর করে।

তবে সেই মধুর দাম যদি ৯ লক্ষ টাকা কেজি হয়, তা হলে ক’জন খেতে পারবেন? পৃথিবীর সবচেয়ে দামি মধুর দাম প্রতি কেজি ৯ লাখ টাকা। যার নাম ‘এলভিস মধু’। তুরস্কের দুর্গম কৃষ্ণ সাগর বা ব্ল্যাক সি অঞ্চলে পাওয়া যায় এই মধু। সেই অঞ্চল থেকে মধু সংগ্রহ করার একটি ভিডিও ভাইরাল হয়েছে সম্প্রতি।


ভিডিওতে দেখা গিয়েছে, এক ব্যক্তি সেই দুর্গম অঞ্চল থেকে মধু সংগ্রহ করছেন। মৌমাছির আক্রমণ থেকে বাঁচতে তিনি নিজেকে সম্পূর্ণ ঢেকে ফেলেছেন। মৌমাছির আক্রমণ থেকে বেঁচে কোনও মতে বিশুদ্ধ সেই মধু সংগ্রহ করেছেন।

আরও পড়ুন: পৃথিবীর সবচেয়ে সুন্দরী নারীদের বসবাস যেখানে!...

তিনি দেখিয়েছেন, একেবারে চাকভাঙা এই মধু বাজারে বিক্রি হওয়া মধুর চেয়ে কতটা আলাদা। যেসব সংস্থা এই এলভিস মধু বিক্রি করেন, তাদের কতটা পরিশ্রম করতে হয় তা-ও দেখানো হয়েছে এই ভিডিওতে।

এই এলভিস মধুর গুণমান রক্ষা করার জন্যে শহর থেকে দূরে কোনও গুহার মধ্যে, যেখানে মানুষের যাতায়াত নেই বললেই চলে, এমন জায়গায় আলাদা করে মৌমাছি প্রতিপালনের ব্যবস্থা করা হয়।

যেহেতু এই মধু ব্যবসায়িক স্বার্থে চাষ করা হয়, তাই বাজারজাত হওয়ার আগে তার বিশুদ্ধতা পরীক্ষা করে তুরস্কের ফুড ইনস্টিটিউট।

অনলাইন ডেস্ক