কোরবানির মাংসের সঙ্গে যেসব খাবার খাওয়া উচিত নয়

 নিজস্ব প্রতিবেদন    ৩ জুলাই, ২০২৩ ১১:১৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 4 বার

ঈদুল আজহায় কম-বেশি গরু ও খাশির মাংস খেয়ে থাকেন বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানেরা। ঈদের আন্দনকে বাড়িয়ে তুলতে প্রতিটি পরিবারেই বিভিন্ন রকমের খাবার রান্না করা হয়।

গরু কিংবা খাশির মাংসের সঙ্গে এমন কিছু খাবার আছে যা কখনো খাওয়া উচিত নয়। আপনি কি এই বিষয়টি সম্পর্কে অবগত?

গবেষকরা বলছেন, কোরবানি দিয়ে জন্য সাধারণত চারপায়া প্রাণীকে বেছে নেয়া হয়। এই চারপায়া প্রাণীর মধ্যে রয়েছে মহিষ, গরু, ভেড়া, ছাগল, উট ও খাশি, ইত্যাদি। যার সবই উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবার।

ঈদের আনন্দ বাড়িয়ে তুলতে এইসব উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবারের সঙ্গে যোগ করা হয় আরো নানা রকম খাবারের আইটেম। এসব খাবার শরীরের জন্য ঝুঁকিপূর্ণ না হলেও কিছু খাবার শরীরে মারাত্মক ক্ষতি করে।

আরও পড়ুন: কোরবানির দিন যা যা করণীয়...

আয়ুর্বেদিক চিকিৎসক নিকিতা কোহলি বলছেন, এসব উচ্চ প্রোটিন খাবারের সঙ্গে কখনো দুধ খাওয়া যাবে না। দুধ শরীরে হজম হতে অনেক বেশি সময় নেয়। মাংস আমাদের শরীরে সহজে হজম হয় না। তাই এই দুই খাবার একসঙ্গে খেলে আপনার পেটে গ্যাস বা সমস্যা দেখা দিতে পারে।

এছাড়া মাংসের সঙ্গে যতটা সম্ভব এড়িয়ে চলুন ডিম ও মাছের তৈরি নানা রকম পদের খাবার। একসঙ্গে বিভিন্ন ক্যাটাগরির খাবার শরীরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে পাচনক্রিয়ায় গোলযোগ দেখা দেয়। যা থেকে সৃষ্টি হয় বমি ভাব, বদ হজমসহ অস্বস্তিভাবের।

এমন খাদ্যাভ্যাস যদি নিয়মিত আপনি চালু রাখেন তবে আপনার শরীরের অ্যালার্জি ও আলসারের সমস্যা দেখা দিতে পারে। ক্ষেত্রবিশেষে রয়েছে ক্যানসারের ঝুঁকি। তাই এমন খাদ্যাভ্যাস থেকে দূরে থাকুন আপনারা।

নিজস্ব প্রতিবেদন