ঠোঁটে ঘা হয় যে ভিটামিনের অভাবে

 নিস্বজ প্রতিবেদক    ২৬ আগষ্ট, ২০২৩ ১১:০২:০০নিউজটি দেখা হয়েছে মোট 69 বার

মুখের ঘা নিয়ে আপনার সমস্যার শেষ নেই। এই রোগে আক্রান্ত হয় অনেক মানুষ। যাদের মুখে ও ঠোঁটের কোণে ঘা হয় তারাই বুঝতে পারে কতটা সমস্যায় পড়তে হয়। শীত কিংবা গরম যেকোনো সময়েই ঘা হতে পারে। আবার অনেক সময় দেখা যায় ঠোঁট ফেটে যায়, পরে সেখান থেকে ঘা হয়। এখন প্রশ্ন হচ্ছে কেন এমন হয়?

মুখের ঘা যাদের হয়, তাদের মুখের ভিতরে খুব জ্বালা করে। খেতে অসুবিধা হয়। এ ছাড়া দেখা গেছে, ঘা এর জায়গাটা কিছুটা ফুলে যায়।

চিকিৎসকরা বলেছেন, আপনার শরীরে ভিটামিন ‘বি’ কমপ্লেক্সের অভাব হলে এই রোগ দেখা দেয়। তাই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং সে অনুযায়ী খাবার ও ঔষুধ সেবন করতে হবে।

বেশির ভাগ সময়ে চিকিৎসকরা ঠোঁটের কোণে ঘা হলে ভিটামিন ‘বি ২’ বা রিবোফ্লেভিন ট্যাবলেট খেতে বলেন। রিবোফ্লেভিন এমন এক ধরনের ভিটামিন, যা ত্বক, স্নায়ু ও চোখের সুস্বাস্থ্যের জন্য কাজ করে।

এ ছাড়াও একজন পূর্ণবয়স্ক পুরুষের দৈনিক ১.৩ মিলিগ্রাম ও পূর্ণবয়স্ক নারীর ১.১ মিলিগ্রাম পরিমাণ রিবোফ্লেভিন দরকার হয়। ভিটামিন ‘বি’ শুধু মুখের ঘা-ই ভালো করে না, এর আরও অনেক উপকারিতা আছে।

আরও পড়ুন: শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হয়েছে বুঝবেন যেভাবে...

চলুন সেগুলো জেনে নেওয়া যাক…

১. ঠোঁটের কোণায় ঘা এবং তালু ফাটা গলা শুকিয়ে যাওয়া থেকে পরিত্রাণ পেতে ভিটামিন ‘বি’ সহায়তা করে।

২. ভিটামিন ‘বি ৩’ নিয়মিত খেলে আপনার শরীরের দুর্বলতা, চুলকানি, ত্বক খসখসে ও ডায়রিয়া প্রতিরোধে কাজ করে।

৩. রক্তস্বল্পতা, উচ্চ রক্তচাপ বিষন্নতা এবং ত্বকের সমস্যায় ভিটামিন ‘বি ৬’ কার্যকরী ভূমিকা পালন করে।

৪. থায়ামিন ভিটামিন ‘বি ১’ এর অভাব দেখা দিলে বেরিবেরি রোগ হতে পারে।

আপনার যদি উপরে লক্ষণ গুলো দেখা দেয় তাহলে মনে করবেন শরীরের ভিটামিন ‘বি’ এর অভাব আছে।

ভিটামিন ‘বি’ এর অভাব পূরণ করতে যেসব খাবার খাবেন চলুন সেগুলো যেনে নেওয়া যাক। যেমন: সামুদ্রিক মাছ, ডিম, দুধ ও দুধ জাতীয় খাবার, শিম ও মটরশুটি, মাশরুম, বাদাম, আস্ত শস্য, সবুজ শাক সবজি (পালং শাক), কলা, আভোক্যাডো, গুড়, মধু ইত্যাদি।

নিস্বজ প্রতিবেদক