শীতকালে কলা খেলে ঠান্ডা লাগে?

 নিজস্ব প্রতিবেদক    ৩০ জানুয়ারী, ২০২৪ ১২:০২:০০নিউজটি দেখা হয়েছে মোট 22 বার

আপনারা সবাই কম বেশি কলা খেতে পছন্দ করেন। এই ফলে রয়েছে পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, ফোলেট, নিয়াসিন, রিবোফ্লাভিন, ভিটামিন ‘বি’ ও ভিটামিন ‘সি’। যা শরীরকে কর্মক্ষম ও সুস্থ রাখতে সাহায্য করে।

আবার অনেকেরই শীতকালে এই ফলটি এড়িয়ে চলেন। শীতকালে কলা খেলে ঠান্ডা লাগে। তাই অনেক সময় অভিভাবকরা শিশুকে কলা খেতে দেন না এবং নিজেরাও কলা খাওয়া থেকে বিরত থাকেন।

চিকিৎসকরা বলছেন, কলা খেলে ঠান্ডা লাগে এ ধারণা একেবারেই সঠিক নয়। তবে যাদের অ্যালার্জির, অ্যাজমা, নাকে পানি ঝরা, হাঁচি এসব সমস্যা রয়েছে। তাদের ক্ষেত্রে কলা খাওয়া যাবে না। কলা খাওয়ার পর ব্যক্তি যদি মনে করে, তার সমস্যা হচ্ছে, তবে এড়িয়ে চলবেন।


বিশেষজ্ঞরা আরও বলছেন, যে কোনো কিছু খাবার খাওয়াতে ক্ষতির কিছু নেই। আর কলাতে ভিটামিন ‘সি’ রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আরও পড়ুন: গ্যাস নিয়ে বড় সুখবর পেল বাংলাদেশ...

এছাড়া কলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ ফাইবার। যা হজমে সহায়তা করে আবার পেটও ভরে রাখে। এর ফলে অন্য খাবার খাওয়ার আগ্রহ কমে যায়। যার কারণে ওজন বাড়ার আশঙ্কা কম থাকে।

ডায়াবেটিস রোগীরা কম করে কলা খেলে কোনো সমস্যা হবে না। কারণ এতে থাকা ফাইবার শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কলা খেলে হৃদরোগ ও উচ্চ রক্তচাপ প্রতিরোধে উপকার পাওয়া যায়। এছাড়া মস্তিষ্ককে সজাগ রাখতে সহায়তা করে।

নিজস্ব প্রতিবেদক