সকালে কী খেলে সারাদিন চাঙা থাকা যায়?

 নিজস্ব প্রতিবেদক    ৭ নভেম্বার, ২০২৩ ১০:৪৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 15 বার

আপনারা সকালে ঘুম থেকে উঠে চা কিংবা কফি খেয়ে থাকেন। এটি খুব একটা স্বাস্থ্যকর অভ্যাস নয়। আপনি চাইলে সকালে মৌসুমি ফলের জুস খেতে পারেন। তবে সাইট্রাস জাতীয় ফল এড়িয়ে চলুন। কেননা সাইট্রাস ফলের মধ্যের অ্যাসিড আপনার শরীরে তাপ বা অম্লতা সৃষ্টি করতে পারে।

এ বিষয়ে পুষ্টিবিদ শিখা আগরওয়াল শর্মার মতে, শুধুমাত্র ফলের রস নয়, এর সঙ্গে আরও কিছু খাবার আছে যা সারাদিন আপনার শরীরকে চাঙা রাখতে পারে।

চলুন জেনে নেওয়া যাক সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কোন কোন খাবার খেলে আপনি সারাদিন চাঙা থাকবেন…

গরম পানিতে মধু: আপনি সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গরম পানির সঙ্গে মধু মিশিয়ে পান করুন। এতে রয়েছে খনিজ, ভিটামিন, ফ্ল্যাভোনয়েড এবং এনজাইম। যা আপনাকে সারাদিন চাঙা রাখতে সাহায্য করবে।

আরও পড়ুন: পেঁপের সঙ্গে যেসব খাবার ভুলেও খাবেন না...

ভেজানো বাদাম: বাদাম স্বাস্থ্যের জন্য খুব উপকারী। ভেজানো বাদামে রয়েছে ম্যাঙ্গানিজ, ভিটামিন ই, প্রোটিন, ফাইবার, ওমেগা-৩ এবং ওমেগা-৬, ফ্যাটি অ্যাসিড। যা আপনাকে সঠিক পরিমাণে পুষ্টি দেবে এবং আপনার মনকে ভালো রাখতে সাহায্য করবে। ভেজানো বাদাম খাওয়ার জন্য সারারাত ভিজিয়ে রাখতে হবে। এগুলো খাওয়ার আগে খোসা ছাড়িয়ে নিতে হবে।

পেঁপে: আপনি সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পেঁপে খাওয়ার অভ্যাস করুণ। আপনার শরীর থেকে টক্সিন বের করে দিতেই সাহায্য করে না খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। আপনাকে সারাদিন চাঙা রাখতে সাহায্য করবে।

তরমুজ: তরমুজ ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ এবং এতে লাইকোপিন রয়েছে যা হৃদয় ও চোখের স্বাস্থ্যকে বাড়িয়ে তোলে। এই ফলটি শরীরকে পানিশূন্যতা থেকে রক্ষা করে। তাই আপনি সকালে ঘুম থেকে উঠে খালি পেটে তরমুজ খাওয়ার অভ্যাস করুন।

আপনি যদি সরাদিন চাঙা থাকতে চান তাহলে উপরের বর্ণনাকৃত খাবারগুলো প্রতিদিন নিজের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করুন।

নিজস্ব প্রতিবেদক