ডেঙ্গু জ্বরে কখন হাসপাতালে ভর্তি হতে হবে?

 নিজস্ব প্রতিবেদন    ৯ জুলাই, ২০২৩ ১২:৫৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

সারাদেশে বেড়েছে ডেঙ্গু জ্বরের আতঙ্ক। এই সময় আপনারা নিজে এবং পরিবারের সদস্যদের সুরক্ষা নিশ্চিত করতে আপনাদের ডেঙ্গু সম্পর্কে অবশ্যই কিছু তথ্য জেনে নিতে হবে।

চলুন সেগুলো জেনে নেওয়া যাক?

গবেষকরা বলছেন, সব জ্বর ডেঙ্গু জ্বর নয় তবে ডেঙ্গু জ্বরের কিছু বিশেষ লক্ষণ রয়েছে। যা দেখে সহজেই নির্ণয় করা সম্ভব আপনার পরিবারের সদস্যের ডেঙ্গু জ্বর হয়েছে নাকি সাধারণ জ্বর হয়েছে।

ডেঙ্গু জ্বরের বিষয় নিয়ে কথা বলেছেন শিশু হাসপাতালের রেসপিরেটোরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাক্তার মো: কামরুজ্জামান। আসুন জেনে নেওয়া যাক ডেঙ্গু জ্বরের বিশেষ লক্ষণগুলো –

১। অতিরিক্ত জ্বর।

২। জ্বরের সঙ্গে শরীর ব্যথা।

৩। মাথা ব্যথা।

৪। বমি।

৫। চোখের কনে ব্যথা।

এমন লক্ষণ দেখা মাত্রই দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিছু টেস্ট করিয়ে নিন। এসব টেস্টের মাধ্যমে নিশ্চিত হওয়া সম্ভব হবে আপনার ডেঙ্গুতে আক্রান্তের সর্বশেষ অবস্থা।

আরও পড়ুন: ভাতের সঙ্গে যেসব খাবার খেলে হতে পারে বিপদ...

ডেঙ্গু শনাক্তকরণের টেস্ট

মাত্র দুটি টেস্ট করেই আপনি নিশ্চিত হতে পারবেন আপনার ডেঙ্গু হয়েছে কি না। সেগুলো হলো-

১। পাঁচ দিনের কম জ্বরে এনএসঅন টেস্ট।

২। রক্ত পরীক্ষা (সিবিসি)।

শিশু হাসপাতালের রেসপিরেটোরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাক্তার মো: কামরুজ্জামান বলেছেন, তরল জাতীয় ফলের রস গ্রহণে বমি না হলে বাসাতেই ডেঙ্গু রোগের চিকিৎসা নেওয়া সম্ভব। কিন্তু ফল জাতীয় খাবার গ্রহণে বমি হলে এবং সঙ্গে মাথা ও শরীর ব্যথা থাকলে দ্রুত হাসপাতালে ভর্তি হতে হবে।

তিনি আরও বলছেন, ডেঙ্গু জ্বরের কিছু জরুরি অবস্থা রয়েছে। রোগীর হঠাৎ যদি পালস রেট কমে যায়, হার্টবিট কমে যাওয়ার সঙ্গে যদি ব্লাড প্রেশার কমে গিয়ে রোগী নেতিয়ে পড়ে তবে সে ডেঙ্গু জ্বর নিয়ে মোটেও বাড়িতে থাকা নিরাপদ নয়।

এসব লক্ষণের সাথে অনেক আশঙ্কাজনক রোগীর ক্ষেত্রে প্রচণ্ড মাথা ব্যথা ও চোখ লাল হয়ে যাওয়ার মতো উপসর্গও স্পষ্ট হতে দেখা যায়।

তাই আপনারা নিজে এ ডেঙ্গু জ্বর সম্পর্কে তথ্য জেনে সতর্ক থাকুন এবং অন্যকেও সতর্ক করুন।

নিজস্ব প্রতিবেদন