পাকা আমে রূপচর্চা

     ১০ জুন, ২০২৩ ১২:৩৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 13 বার

স্বাস্থ্য উপকারিতা আছে পাকা আমে। ভিটামিন এ, বি, সি, ই সমৃদ্ধ পাকা আম শরীর এমনকি ত্বকের স্বাস্থ্য বজায় রাখতেও খুবই উপকারী। পাকা আমে ২০ ধরনের ভিটামিন ও মিনারেল আছে।

এখন পাকা আমের মৌসুম। এ সময় সবার ঘরেই নিশ্চয়ই পাকা আমের গন্ধে ম ম করছে!

চাইলে কিন্তু আপনারা খাওয়ার পাশাপাশি পাকা আম মুখেও মাখতে পারেন। কারণ পাকা আমের গুণাগুণ ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে। ব্রণ থেকে ত্বকের কালচে দাগসহ রুক্ষ-শুষ্ক ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন পাকা আম।

বিশেষ করে গরমের এ সময় ত্বক হয়ে পড়ে নাজুক। এ ছাড়াও বাইরের খরতাপে ত্বকে সানট্যান পড়ার সমস্যা তো আছেই। সব মিলিয়ে ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে আজই ঘরোয়া উপায়ে যত্ন নিতে ব্যবহার করুন পাকা আম।জেনে নেওয়া যাক পাকা আম কীভাবে ত্বকে ব্যবহার করবেন।

শুষ্ক ত্বকের জন্য এক টেবিল চামচ পাকা আম, দুই চা–চামচ বেসন ও কয়েক ফোঁটা মধু মিশিয়ে মুখে লাগান।

১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো করে পানিতে ধুয়ে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে ১ দিন এই প্যাক ব্যবহার করুন।

তৈলাক্ত ত্বকের ১ চামচ মুলতানি মাটি, কয়েক ফোঁটা লেবুর রস ও ১ চামচ পাকা আমের সঙ্গে মিশিয়ে নিতে হবে। লেবুর রস ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করতে সাহায্য করে।

স্বাভাবিক ত্বকের জন্য ব্যবহার করুন ১ টেবিল চামচ মসুর ডালের গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ আমের ক্বাথ ও ১ টেবিল চামচ গোলাপের পাপড়ি দিয়ে ভালো করে বাটতে হবে। মুখের ত্বকে এই প্যাক ২০ মিনিট লাগালেই রাখতে হবে।

হাত পরিষ্কারক হিসেবেও আম বেশ কাজে দেয়। একটা আস্ত আমের সঙ্গে আধা কাপ চিনি ও একটা লেবুর রস মিশিয়ে স্ক্র্যাবার হিসেবে হাতের ত্বকে ব্যবহার করা যাবে।

পাশাপাশি সারা বছর সংরক্ষণ করতে চাইলে আমের রস কিউব করে ফ্রিজে রাখতে পারবেন। হাতে সময় বেশি না থাকলে আমের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে প্যাক বানাতে পারেন। পাশাপাশি আম খাওয়ার পরপর এর খোসাটুকু ত্বকে ঘষে দেখুন। প্রতিদিন ব্যবহারে এই ফলাফল পাবেন।