ভুলেও ৩ ধরনের মাছ খাবেন না

 নিজস্ব প্রতিবেদক    ১৬ জুন, ২০২৩ ০৯:৪৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

মাছ ছাড়া বাঙালির দুপুর বা রাতের খাওয়া ঠিক জমে ওঠে না। তবে শুধু বাঙালি নয়, দেশ ও বিদেশে অনেক জায়গাই মাছ খাওয়ার চল রয়েছে। সব মাছেই রয়েছে পুষ্টিগুণ।

মাছ খেলে চোখ-ত্বক ও চুল ভালো থাকে। তবে সব মাছই যে শরীরের জন্য উপকারী তা কিন্তু নয়। ভারতীয় ও দেশীয় বাজারে বর্তমানে তিন ধরনের মাছ পাওয়া যাচ্ছে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তিন ধরনের মাছ না কেনার পরামর্শ দিচ্ছেন বিশেষকরা।

কারণ মাছ চাষিরা মাছকে আকারে দ্রুত বড় করতে হরমোন ইনজেক্ট করেন। যা হাইব্রিড এ মাছ স্বস্থ্যের জন্য ক্ষতিকর।

আকারে বড় মাছ: বাজারে গিয়ে কখনই আকারে বড় এমন মাছ কিনবেন না। বিশেষজ্ঞরা বলছেন, আকারে বড় মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কারণ মাছ চাষিরা মাছকে আকারে দ্রুত বড় করতে হরমোন ইনজেক্ট করে। হাইব্রিড এ মাছ স্বস্থ্যের মারাত্মক ক্ষতি করে।

আরো পড়ুন:পাকা ফল ঘরে দীর্ঘদিন ভালো রাখার উপায়

ম্যাকারেল: বর্তমানে বাজারে রুই ও কাতলের দাম বেশি হওয়ায় ক্রেতাদের পছন্দের মাছ হয়ে উঠেছে তেলাপিয়া মাছ। আপনি কি জানেন? এই মাছে রয়েছে পারদ, যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। বিশেষকরা বলছেন, এই মাছ খাওয়ার ফলে পেটে পারদ জমতে শুরু করে। যা পরে জটিল রোগ হতে পারে।

তেলাপিয়া: মধ্যবিত্ত ও দরিদ্ররা তেলাপিয়া মাছকে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়েছেন। কারণ অন্য মাছের তুলনায় এই মাছের দাম অনেক কম। দামে কম হলে শরীরের ক্ষতির পরিমাণ কিন্তু বেশিই ঘটাচ্ছে এ মাছে তা কি জানেন? চিকিৎসকরা বলেছেন, অন্য মাছের তুলনায় ভালো ফ্যাট থাকলেও এই মাছে রয়েছে বেশি ক্ষতিকর। জটিল রোগের কারণ হয়ে ওঠে।

নিজস্ব প্রতিবেদক