লাল চায়ের মধ্যে সেরা চা!

 অনলাইন ডেস্ক    ৯ সেপ্টেম্বার, ২০২৪ ০৯:৪৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

বিভিন্ন ধরনের চায়ের মধ্যে লাল চায়ের রয়েছে আলাদা আভিজাত্য। রয়েছে নানা ধরনও। কিন্তু কোন ধরনের লাল চা সুস্বাস্থ্যের জন্য সেরা জানেন কী? আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, সুস্বাস্থ্য নিশ্চিতে লাল চা সেরা।

এই লাল চা আবার আরও সেরা হয়ে ওঠে বিভিন্ন ভেষজ উপাদান ব্যবহারে। তেমনি এক লাল চা হলো মশলা চা।

মশলা চায়ের রেসিপি প্রয়োজনীয় উপকরণ: আয়ুর্বেদ মশলা চা তৈরি করতে আপনার যেসব উপকরণ প্রয়োজন হবে তা হলো এলাচ ২টি, ছোট দারুচিনি ১টি, লং ২টি, গোল কালো মরিচ ২টি, গোল সাদা মরিচ ২টি, আদা ছোট ১ টুকরো, তেজপাতা ৪টি, লাল চা লিকার ১/২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি পাত্রে এলাচ, দারুচিনি, লং, গোলমরিচ পিষে নিন। আরেকটি পাত্রে আদা পিষে পেস্ট তৈরি করুন। এবার যে পাত্রে চা তৈরি করবেন তাতে চায়ের লিকার বাদে সব উপকরণ ও পানি দিয়ে চুলায় বসিয়ে দিন মাঝারি আচে। তেজপাতাগুলো ছিড়ে দিন।

সব উপকরণের নির্যাস পানিতে মিশতে অপেক্ষা করুন ৫ থেকে ৭মিনিট। এ পর্যায়ে আপনি লক্ষ্য করবেন চায়ের লিকার ছাড়াই পানি হালকা লাল রং হয়ে গেছে। ঠিক এই সময়ে আধা চা চামচ লাল লিকার পানিতে যোগ করুন। মাঝারি আচে ১ মিনিট রেখেই নামিয়ে ফেলুন।

উচ্চ তাপমাত্রায় ভেষজ উপাদানের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই উচ্চ তাপমাত্রায় এই চা তৈরি করবেন না। চিনি ছাড়াই এটি পান করার অভ্যাস করুন। না পারলে চিনির পরিবর্তে মধু ব্যবহার করতে পারেন। কাপে চা নেয়ার পর ফ্লেভারের জন্য এরমধ্যে দিতে পারেন সামান্য পুদিনা পাতা, কালোজিরা ও সাদা তিল।

বিভিন্ন উপকারী উপাদানে তৈরি মশলা চা নানা রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন। পরিপাক তন্ত্রের উন্নতির পাশাপাশি এ পানীয় সর্দি ও কাশি প্রতিরোধেও চমৎকার কাজে দেয়।

অনলাইন ডেস্ক