যে উপায়ে গরমেও কলা আর কালো হবে না

 অনলাইন ডেস্ক    ১২ জুন, ২০২৩ ১২:৩৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 16 বার

বিভিন্ন ধরনের ফলের মধ্যে সবচেয়ে সহজলভ্য যে ফলটির নাম সবার প্রথমে আমাদের মাথায় চলে আসে তা হলো কলা। এই ফলটিকে ক্যালোরির একটি ভালো উৎস হিসেবে ধরা হয়। এতে রয়েছে দৃঢ় টিস্যু গঠনকারী উপাদান আমিষ, ভিটামিন এবং খনিজ।

এই গরমে একদিনের মধ্যেই কলা কালচে হয়ে যাচ্ছে? এমন কিছু ঘরোয়া উপায় রয়েছে যার মাধ্যমে কলার কালচে হয়ে যাওয়া থেকে কলাকে সতেজ রাখা সম্ভব।

অনেকেই বাজার থেকে কলা কিনে বাড়িতে আনার পর শান্তি পান না। কারণ তখন কলা দ্রুতই পাকতে থাকে। গরমের সময় এ সমস্যা আরও তীব্র হয়ে ওঠে। যে কারণে কলার খোসার রং হলুদ থেকে দ্রুতই কালো হতে শুরু করে। কলা তখন খেতে অরুচিকর হয়ে পড়ে এবং কলার রং পরিবর্তন হয়ে বাদামি হয়ে যায়।

কলার থেকে ইথিলিন নির্গত হয় যখন কলা পাকতে শুরু করে। এই কারণে এই সময় কলার রঙের পরিবর্তন হতে থাকে। কলা কালো হয়ে যাওয়ার এই সমস্যা প্রতিরোধ করার একটি উপায় আছে! তা কি জানেন?

প্রতিটি কলার কাণ্ডের চারপাশে ক্লিং ফিল্ম মুড়িয়ে রাখুন। এটি কলার পাকা প্রক্রিয়াটিকে ধীর করে দেবে।

এ ছাড়া কলা সবুজ থাকতেই ফ্রিজে রাখলে পাকার ক্ষমতা কমে যায়। তবে এক্ষেত্রে অপরিপক্ব কলা ফ্রিজে রাখা একেবারেই ঠিক না। কেননা ফ্রিজে রাখা কলার সবুজ রং এবং কষ স্বাদেই আটকে থাকবে।

কলা পাকার গতিকে ধীর করার আরেকটি সহজ পদ্ধতি হলো পাকা কলা হালকা কাঁচা অবস্থায় কেনা। পয়সা খরচ করে কেনা কলা বেশিদিন রেখে খেতে চাইলে আধা পাকা অবস্থায় কলা কেনাই বুদ্ধিমানের কাজ হবে।

কলা কালো হয়ে যাওয়া বন্ধ করতে যদি এত ঝামেলা করতে না চান তবে সবচেয়ে সহজ উপায়টি কাজে লাগাতে পারেন। তা হল, কলা কিনে বাড়িতে আনার সাথে সাথে তা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় যেখানে গরম কম অনুভূত হয় সেখানে কলা ঝুলিয়ে রাখুন।

যারা কলা পঁচে যাওয়ার ভয়ে সামান্য বেশি পরিমাণে কলা কিনতে পারেন না তারা এই কৌশল অবলম্বন করে এখন একগুচ্ছ কলা কিনতে পারেন। আপনার বন্ধুদের সঙ্গেও এই কৌশল শেয়ার করতে পারেন।

অনলাইন ডেস্ক