পাকা কাঁঠালে এত গুণ?

     ২১ জুন, ২০২৩ ১৩:৩১:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

গ্রীষ্মকালের অন্যতম একটি রসালো ফল হলো কাঁঠাল কিন্তু আমাদের মধ্যে অনেকে আছেন এই ফলকে পছন্দ করেন না। বাংলা্দেশের জাতীয় এ ফলটি তে আছে গুণে ভরপুর। এর গুণ ও মান জানলে অনেকেই অবাক হয়ে যাবেন।

চলুন তাহলে জেনে নেওয়া যাক সুস্বাদু ও সুমিষ্ট এই ফলটির কি কি গুণ আছে?

অনেকের ধারণা মিষ্টি স্বাদের এই ফল খেলে ডায়াবেটিস বেড়ে যেতে পারে। তবে চিকিৎসকরা বলছেন এই ফলটি খেলে ডায়াবেটিস বেড়ে যাওয়ার তেমন সম্ভাবনা নেই। তাই ডায়াবেটিস ভয় এড়িয়ে কাঁঠাল খেতে পারেন নিশ্চিন্তে।

পাকা কাঁঠাল ও বিচি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে পারে। এটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। কাঁঠালে আছে প্রচুর ভিটামিন সি। তাই কাঁঠাল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বাড়ে। এটি ক্যান্সার ও টিউমারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

পাইলসের কষ্ট শুধু মাত্র ভুক্তভোগীরাই জানেন। আপনাকে এই যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে কাঁঠাল। সেইসঙ্গে কাঁঠাল খেলে কমে ক্যানসারের মতো মারণব্যাধি।

লোহিত রক্তকণিকার অভাবে দেখা দিতে পারে রক্তস্বল্পতা। এই রোগের হাত ধরে দেখা দিতে পারে আরো অনেক রোগ।

সুমিষ্ট ফল কাঁঠালে থাকে আয়রন। এই উপাদান রক্তে লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়ায়। তাই যাদের রক্তস্বল্পতা রয়েছে, তাদের জন্য নিয়মিত কাঁঠাল খাওয়া উপকার হবে।

কাঁঠালে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬। এতে পাওয়া যায় প্রচুর ক্যালোরি। তবে এতে কোনো রকম কোলেস্টেরল নেই। তাই কাঁঠাল খেলে উপকার মিলবে সহজেই।

আরো পড়ুন: ফ্রিজে মাংস ও ডিম কতদিন ভালো থাকে...

ত্বক উজ্জ্বল রাখতে চাইলে কেবল বাইরে থেকে যত্ন নেওয়াই যথেষ্ট নয়। খেয়াল রাখতে হয় খাবারের দিকে। ত্বক দ্রুত উজ্জ্বল করবে নিয়মিত কাঁঠাল খেলে । কারণ এই ফলে আছে অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

আমাদের অবহেলা ও অযত্নের কারণে কমতে থাকে চোখের দৃষ্টিশক্তি। নিয়মিত কাঁঠাল খেলে আপনাদের চোখের দৃষ্টিশক্তি ভালো থাকবে। এই ফলে বিটা ক্যারোটিন ও ভিটামিন আছে প্রচুর। চোখ ভালো রাখার জন্য এই উপাদান অপরিহার্য।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য খাবারের ক্ষেত্রে সচেতন হতে হবে। কিছু খাবার যোগ ও বিয়োগ করতে হবে খাবারের তালিকা থেকে। এক্ষেত্রে কাঁঠাল রাখতে পারেন খাবারের তালিকায়। এই ফলে থাকে সোডিয়াম ও পটাসিয়াম যা শরীরের ইলেকট্রোলাইট ব্যালেন্সকে ঠিক করে রাখে। যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং সেই সঙ্গে ভালো থাকে হার্ট।

আমাদের শরীর সুস্থ রাখার জন্য হজমশক্তি ভালো থাকা খুব জরুরি। কারণ হজম কোনো কারণে বিঘ্নিত হলে তার প্রভাব পড়ে আমাদের শরীরে। কাঁঠালে আছে পর্যাপ্ত ফাইবার। এই ফল খেলে হজমশক্তি ভালো হয়।

হাড়ের ক্ষয় রোগ একটি ভয়ানক অসুখ। এক্ষেত্রে আপনাকে বাইরে থেকে দেখতে স্বাভাবিক মনে হলেও ভেতরে আপনি একেবারে জারিত হয়ে যাবেন। হাড় ভালো রাখতে চাইলে খাবারের তালিকায় রাখতে পারেন কাঁঠাল। এই ফলে আছে ক্যালসিয়াম সমৃদ্ধ যা আপনার হাড় শক্ত রাখতে কাজ করবে।

তাই একজন মানুষের দেহ ও মনকে সুস্থ রাখার জন্য পাকা কাঁঠালের গুরুত্ব অপরিসীম।