মানসিক উদ্বেগ কাটানোর সহজ উপায়

 অনলাইন ডেস্ক    ১৯ আগষ্ট, ২০২৩ ১২:২৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 11 বার

উদ্বেগ, যা আপনার নিত্য দিনের সঙ্গী হয়ে উঠেছে। তবে শিশু থেকে বৃদ্ধরা সবাই দিন পার করছেন উদ্ধেগ নিয়ে। আপনি যদি উদ্বেগকে নিত্য দিনের সঙ্গী বানান তাহলেই বিপদে পরবেন। কারণ, অনিয়ন্ত্রিত উদ্বেগ আপনার জীবনের মানকে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত করবে।

গবেষকেরা বলছেন, মানসিক চাপ বা ধকল কাটানোর অন্যতম উপায় হচ্ছে নিজের সঙ্গে বোঝাপড়া করা। এতে মনের উপর চাপ না বাড়িয়ে আবেগ নিয়ন্ত্রণ করা যায়। ‘সায়েন্টিফিক রিপোর্টস’ সাময়িকীতে প্রকাশিত একটি গবেষণা নিবন্ধে বলা হয়, তৃতীয় পক্ষ হয়ে নিজের সঙ্গে নিজে কথা বলা নেতিবাচক অনুভূতি দূরে রাখতে সাহায্য করে।

এর বাইরে কিছু খাবার আছে, যা খেলে আপনি মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন।

চলুন সেই খাবার গুলোর সম্পর্কে জেনে নেওয়া যাক…

মসুর ডাল: মসুর ডালে প্রচুর পরিমাণে ভিটামিন ‘বি’ আছে। আপনার শরীরের ক্লান্তি ভাব কমিয়ে সতেজতা আনতে পারে এ ডাল। এ ছাড়া শরীরে শক্তি বাড়াতে মসুর ডাল দারুণ কার্যকর। মসুর ডাল খেলে হার্টের ঝুঁকি অনেকটাই কমে যায়।

আরও পড়ুন: শিশুকে মোবাইল ফোন থেকে দূরে রাখার উপায়ে...

কলা: কলায় আছে প্রচুর পরিমানে ভিটামিন ‘সি’, যা চাপ কমাতে দারুণ কার্যকর। চাপের কারণে কোষের যে ক্ষতি হয়, তা নিরাময়ের কাজ করে কলা। কলা খেলে আপনার শরীরে শক্তি জোগায় ও বিভিন্ন সমস্যা দূর করতে সহায়তা করে।

নারকেল: নারকেল খেলে আপনার মানসিক চাপ কমবে। এতে যে উপাদান আছে, তা মানসিক স্বাস্থ্য ভালো রাখে। এটি দ্রুত হৃৎস্পন্দন কমাতে পারে।

আপনি যদি মানসিক চাপ ও উদ্ধেগ থেকে মুক্তি পেতে চান তাহলে উপরে নিয়ম গুলো মেনে চলুন।

অনলাইন ডেস্ক