যেসব দক্ষতা আপনার কর্মজীবন সহজ করবে

 নিজস্ব প্রতিবেদক    ৫ আগষ্ট, ২০২৩ ১৩:১৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 37 বার

এক গাদা ডিগ্রি অর্জন করেছেন তবে আপনি চাকরি পাইছেন না। আপনাকে খুঁজে বের করতে হবে যে কোথাই আপনার ঘাটতি রয়েছে।

এখন কার বাজারে চাকরির পাওয়া খুব কঠিন। শুধু প্রাতিষ্ঠানিক ডিগ্রি থাকলে হবে না, তার পাশাপাশি আপনার থাকতে হবে সুনির্দিষ্ট দক্ষতাও। বাজারে চাকরি পাওয়া খুব সহজ নয়। তাই আপনার কর্মজীবনকে খুব সহজ করে তুলতে হলে আপনি নিজেকে প্রস্তুত করুন কিছু গুণাবলি ও দক্ষতা দ্বারা।

চলুন জেনে নেওয়া যাক কোন দক্ষতাগুলো আপনার কর্মজীবনকে সহজ করবে…

সৃজনশীলতা: আপনার কাজের মধ্যে সৃজনশীলতা থাকলে চাকরি পাওয়া সহজ হয়ে যাবে এবং এটাকে ধরে রাখলে আপনি পাবেন বাড়তি সুবিধা। এ ছাড়া নতুন নতুন আইডিয়া বের করা, সেগুলো নিয়ে সঠিক ভাবে কাজ করার দক্ষতা থাকতে হবে।

দূরদর্শিতা: আপনার ক্যারিয়ার জীবনকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে দূরদর্শিতা। প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ, নিরপেক্ষ ও যুক্তিসঙ্গতভাবে ভাবার ক্ষমতা এই সব আপনারা ব্যক্তিগত দক্ষতা উন্নয়ন করবে।

প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব: অনেক কাজই বর্তমানে অটোমেটেড। তাই প্রযুক্তির সঙ্গে বন্ধুত্বতে আপনার ক্যারিয়ারকে আরও এক ধাপ সামনে এগিয়ে নিয়ে পারের। আপনার যদি প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব না থাকে আপনি পিছিয়ে পড়বেন। তাই আপনি নিজের প্রয়োজন মত প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব তৈরি করুন।

নতুন কিছু করার ইচ্ছা: অবশ্যই আপনি মনে রাখবেন শেখার কোনো শেষ নেই। সবসময় নতুন দক্ষতা অর্জনের চেষ্টা করুন। এতে যেমন চাকরির বাজারে মিলবে আপনার বাড়তি সুবিধা, তেমনি বাড়বে আত্মবিশ্বাস।

নেতৃত্বদানের ক্ষমতা: নেতৃত্বদানের ক্ষমতা থাকলে আপনার সাফল্য পাওয়ার ক্ষেত্রে বাড়তি যোগ্যতা হিসেবে কাজ করবে।

যদি উপরের দক্ষতাগুলো না থাকে, আপনি দক্ষতাগুলো অর্জন করার চেষ্টা করুন। তাহলে আপনার চাকরির বাজারে মিলবে বাড়তি সুবিধা।

নিজস্ব প্রতিবেদক