তেলাপোকা হয়ে উঠেছে সোনার মতো মূল্যবান এবং চীনের জনপ্রিয় খাবার

 অনলাইন ডেস্ক    ৭ আগষ্ট, ২০২৩ ১৪:২৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 39 বার

তেলাপোকা বা আরশোলা হল ব্লাটোডা পর্বের পোকা যা যাবতীয় ময়লা আবর্জনা ও অন্ধকারে বসবাস করে। এরা বিভিন্ন রোগ ছড়িয়ে বেড়ায় ও ঘরদোর নোংরা করে। অথচ অনেকের কাছে এই তেলাপোকাই হয়ে উঠেছে সোনার মতো দামি—এবং ‘মুখরোচক’ খাবার!

তেলাপোকা নামটি শুনলেই অনেকের গা ঘিনঘিন করে ওঠে। অনেকে একে বেজায় ভয়ও পায়। তারপরও অনেকের কাছে এই পোকাটি হয়ে উঠেছে 'মুখরোচক' খাবার এবং বেশ ভালো দামে বিক্রয়ও হচ্ছে বিভিন্ন দেশে।

খাবার হিসেবে তেলাপোকার চাহিদাও রয়েছে বিপুল। আর সেই চাহিদার জোগান দেবার জন্য রীতিমতো খামার করে তেলাপোকা চাষ করা হচ্ছে একাধিক দেশে।

বরাবরের মত আফ্রিকাতে এই তেলাপোকা খুবই জনপ্রিয় খাবার। বিশ্ব ব্যাংকের মতে, আফ্রিকা মহাদেশের ক্ষুধা, দারিদ্র্য ও বাস্তুসংস্থান-সংক্রান্ত সংকটের সমাধান হতে পারে তেলাপোকা চাষ।

আরও পড়ুন: বৃষ্টিতে মোটরসাইকেল চালানোর আগে যেসব বিষয় মাথায় রাখা উচিত...

আফ্রিকা সহ চীনাদের কাছেও তেলাপোকা সুস্বাদু খাবার হিসেবে বেশ সমাদৃত এবং তেলাপোকা চাষ রীতিমতো লোভনীয় ব্যবসা। ছোটখাটো একটা তেলাপোকা খামার স্থাপনের খরচ খুবই কম, এতে সরঞ্জামাদিও লাগে অল্প। এছাড়া তেলাপোকা বাচ্চাও দেয় অত্যন্ত দ্রুত। এরা অসুস্থও হয় না খুব সহজে, আর বিশেষ কোনো খাবারের চাহিদাও নেই। তাই চীনে এই তেলাপোকার চাহিদাও অনেক বেশি। আর এই বিশাল চাহিদা পুরূণের লক্ষ মাক্রা অর্জন করার জন্য দেশটিতে প্রায় ১০০ তেলাপোকা খামার গড়ে উঠেছে। এসব খামারে বছরে প্রায় ৮০০ কোটি তেলাপোকা উৎপাদিত হয়।

পোকামাকড়, কীটপতঙ্গ এবং বন্য প্রাণী খাওয়ায় চীনাদের অনেকটাই এগিয়ে রয়েছে। তাদের তিন বেলার প্রধান খাদ্যে- বিকেলের নাশতা কিংবা অতিথি আপ্যায়নেও কীটপতঙ্গ থাকে সবার প্রথমে।

আরও পড়ুন: যেসব দক্ষতা আপনার কর্মজীবন সহজ করবে...

মৌমাছির লার্ভা চীনের সবচেয়ে জনপ্রিয় এবং বিলাসবহুল খাদ্য। পাশাপাশি সাপ, ইঁদুর, তেলাপোকাও সমানতালে জনপ্রিয়। এদের খাদ্য তালিকা থেকে কুকুরও বাদ যায়নি। শোনা যায়, কিশোরদের ইউরিনও পানীয় হিসেবে পান করে চীনারা।

আবার ঝিঁঝি পোকা দিয়ে তৈরি এক ধরনের খাবারও চীন এবং জাপানে বেশ জনপ্রিয়। প্রোটিনসমৃদ্ধ এই পতঙ্গ কিছু চীনা রেস্তোরাঁয় স্পেশাল রেসিপি হিসেবেও পরিবেশন করা হয়।

অদূর ভবিষ্যতে হয়তো আফ্রিকা, চীন ও পৃথিবীর অন্যান্য অঞ্চলের বেকারদের মুখে হাসি ফোটাবে এই তেলাপোকা।

অনলাইন ডেস্ক