গরমে পায়ের যত্নে ৫ টোটকা

 নিজস্ব প্রতিবেদন    ২২ জুলাই, ২০২৩ ১১:৫১:০০নিউজটি দেখা হয়েছে মোট 9 বার

আমরা সকলে গরমের সময় ত্বকের যত্ন নিয়ে ব্যস্ত থাকি। তবে আপনারা কি জানেন শুধু ত্বক নয় গরমের প্রভাব পায়ের উপরেও পড়তে পারে। কারণ এই গরমে পা ঢাকতে জুতো পরতে চান না অনেকেই।

খোলামেলা জুতো পড়ার ফলে ধুলো ও ময়লাতে আমাদের পায়ের ত্বকের পুরু ট্যান পড়ে যাচ্ছে। সেই সঙ্গে শক্ত হয়ে যাচ্ছে আমাদের পায়ের গোড়ালি। অত্যধিক শুষ্ক হয়ে গিয়ে আমাদের পা ফাটা শুরু হয়। তাই ত্বকের যত্নের পাশাপাশি পায়েরও যত্ন নিতে হবে।

চলুন জেনে নেওয়া যাক কী ভাবে আপনারা পায়ের যত্ন নেবেন...

১. ময়েশ্চারাইজার ব্যবহার করুন পায়ের ত্বকেও। পায়ের ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যাওয়ার কারণে নানা সমস্যা দেখা দেয়। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে ভাল করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

২. বাইরে থেকে ফিরে ইষদুষ্ণ পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন। এতে নখের কোণে জমে থাকা ময়লা সব ধুয়ে যাবে। আপনারা পানিতে একটু লেবুর রস ও বেকিং সোডাও মিশিয়ে নিতে পারেন।

আরও পড়ুন: মেকআপ করলেই কী ত্বকে বয়সের ছাপ ফুটে উঠছে?...

৩. দিনের বেলায় আপনারা জুতো পরে বাইরে যাওয়ার চেষ্টা করুন, এতে করে আপনার পা অনেক বেশি সুরক্ষিত থাকবে।

৪. বাইরে থাকলে বাড়ি ফিরেই আগেয় পা ধুয়ে নেওয়া অনেক জরুরি। কারণ পা সবচেয়ে বেশি ঘামে। ফলে ঘাম জমে নানা ধরনের সংক্রমণের ঝুঁকিও বাড়তে থাকে। তাই পা সব সময় শুষ্ক রাখা জরুরি।

৫. পায়ের ত্বকের জন্য স্ক্রাবিং জরুরি। এতে ত্বকের দাগছোপ, ট্যান একেবারে নিমেষে উঠে যায়। বাড়িতেই স্ক্রাব করে নিতে পারেন। এক্ষেত্রে মধু বেশ কার্যকরী হবে।

আপনি যদি নিয়ম মত পাঁচটি টোটকা ব্যবহার করতে পারেন তাহলে আপনার পা বেশি ক্ষতিগ্রস্ত হবে না।

নিজস্ব প্রতিবেদন