শিশুকে মোবাইল ফোন থেকে দূরে রাখার উপায়ে

 নিজস্ব প্রতিবেদক    ১৬ আগষ্ট, ২০২৩ ১১:০৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 61 বার

আপনারা অনেকেই মোবাইল ফোনের উপর বেশি নির্ভরশীল। মোবাইল ছাড়া আপনি একমুর্হূত ভাবতে পারেন না। এই সময়ের শিশুদের মধ্যে মোবাইল ফোনকে ঘিরে এক ধরণের আসক্তি কাজ করে। এভাবে চলতে থাকলে শিশুর নানা রকম শারীরিক ও মানসিক ক্ষতি হবে পারে। তবে ভয়ের কিছু নেই। চাইলেই শিশুর মোবাইল ফোনের আসক্তি দূর করা যায়।

চলুন সেই উপায়গুলো জেনে নেওয়া যাক…

মোবাইল ফোন থেকে দূরে: শিশুরা অনুকরণ প্রিয়। তারা বড়দের যা করতে দেখে, নিজেরা তা করে। তাই তাদের সামনে আপনি মোবাইল ফোন কম ব্যবহার করুন। অনেক অভিভাবক আছেন যারা শিশুকে খাওয়ানোর সময়টাতে মোবাইল ফোন চালু করে দেন। এ ছাড়াও শিশুর হাতে মোবাইল ফোন দিয়ে ঘরের অন্যকাজ করে। মোবাই ফোন থেকে নির্গত রেডিয়েশন শিশুর মস্তিষ্কের পাশাপাশি চোখের ক্ষতি করে। তাই সম্ভব আপনার বাচ্চাকে মোবাইল ফোন থেকে দূরে রাখুন।

একত্রে সময় কাটান: সন্তানের জন্য পারিবারিক বন্ধন অনেক গুরুত্বপূর্ণ। অনেক শিশু একা থাকার কারণে মোবাইল ফোনে বেশি ঝুঁকে পড়ে। তাই অবসর সময়ে আপনার সন্তানের সঙ্গে সময় কাটান। পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যকে বই পড়তে দিন, অথবা ছবি আঁকতে বা খেলাধূলায় ব্যস্ত রাখুন। এ ক্ষেত্রে মোবাইল ফোনের পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলুন।

আরও পড়ুন: সুস্থ থাকতে সকাল শুরু করবেন যেভাবে...

খেলার মাঠ: আপনার বাড়ির আশেপাশে খেলাধুলার মাঠ আছে কিনা দেখুন। আপনার সন্তানকে সেখানে খেলতে দিন। প্রকৃতির সান্নিধ্যে রাখার চেষ্টা করুন। তাকে তার শৈশব উপভোগ করতে দিন। এতে তার মোবাইল ফোনের প্রতি আসক্তি কমবে।

সৃজনশীল কাজে উৎসাহ দিন: আপনার বাচ্চাকে সৃজনশীল কাজের উসৎসাহ দিন। যেমন পাখিকে খাবার দেওয়া, গাছ লাগানো, কাগজ কেটে এটা-সেটা বানানো ইত্যাদি কাজের মজা পেয়ে গেলে শিশু মোবাইল ফোন উৎসাহ হারিয়ে ফেলবে।

আপনি যদি উপরের নিয়ম গুলো মেনে চলেন তাহলে আপনার বাঁচ্চাকে মোবাইল ফোনের আসক্তি থেকে বের করতে পারবেন।

নিজস্ব প্রতিবেদক