পাঁচ অভ্যাস বাড়ায় কঠিন রোগের ঝুঁকি

 অনলাইন ডেস্ক    ৪ এপ্রিল, ২০২৪ ০৯:২৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

আপনার দৈনন্দিন জীবনের ধারাবাহিক অনিয়ম কানুন মেনে চলার উপর সুস্থতা অনেকটা নির্ভর করে যা আপনারা শরীরের প্রতি অযত্নের কারনে জম্ম নেয় রোগবালা। তাই আপনাকে শরীরিক সুস্থ থাকতে হলে কয়েকটি নিয়ম মানা জরুরি।

ব্যস্ততম জীবনে সব নিয়ম সব সময় মানা সম্ভব হয় না। তবে একেবারে সাধারণ কিছু অভ্যাসে নিজেকে অভ্যস্ত না করলে বিপদ হতে পারে। যে অভ্যাসগুলো মারাত্মক কিছু রোগ ডেকে আনতে পারে?

চলুন সে গুলো জেনে নেওয়া যাক…

১.পানি কম খাওয়া: কাজের চাপে পানি খাওয়ার কথা মনে থাকে না অনেকের। কিন্তু কিছুক্ষণ পর পর পানি খাওয়া জরুরি। এতে আপনার শরীরে পানির ঘাটতি তৈরি হবে না। সুস্থ থাকতে হলে আপনাকে নিয়মিত পানি খেতে হবে। পানির অভাবে আপনার শরীরে কঠিন রোগ হওয়ারও ঝুঁকি থাকে।

২.কম ঘুমানো: শারীরিক সুস্থ থাকতে হলে আপনাকে বেশি করে ঘুমাতে হবে। সেই সঙ্গে মানসিক অস্থিরতাও ঘুম কম হওয়ার কারণ। দীর্ঘ দিন ধরে ঘুমের ঘাটতি থাকলে অসুস্থতার ঝুঁকি থাকে।

৩.রাত করে খাবার খাওয়া: চিকিৎসকেরা বলেছেন, সুস্থ থাকতে হলে আপনাকে রাত আটটার মধ্যে খাবার খেয়ে নিতে হবে। এতে হজমও ভালো হয় এবং গ্যাস হওয়া কোনো ভয় থাকে না। তাই আপনাকে রাত আটটার মধ্যে খাবার খাওয়ার অভ্যাস করতে হবে তা না হলে আপনি শারীরিক দিক দিয়ে অসুস্থ হয়ে পড়বেন।

৪.শরীরচর্চা না করা: নিয়মিত ব্যায়াম, যোগাসনের উপকারিতা বহু। সারা দিনে অন্তত যদি ১০ মিনিট শরীরচর্চা করুন। শরীরচর্চা না করার ফলে আপনার শরীরে বাসা বাঁধে নানা রোগবালা।

৫.বাইরের খাবার খাওয়া: বাইরের খাবারের প্রতি ঝোঁক কম বেশি সবারই আছে। প্রতিনিয়ত এ ধরনের খাবার খাওয়ার ফলে আপনার শরীরে জমা হচ্ছে ফ্যাট। স্থূলতার হাত ধরেই জন্ম নিচ্ছে কোলেস্টেরল, উচ্চরক্তচাপ, ডায়াবেটিসের মতো নানা ধরনের রোগ।

উপরের অভ্যাস গুলো যদি আপনার থাকে তহলে তা দ্রুত ত্যাগ করুন, না হলে আপনি কঠিন রোগের সম্মূখীন হতে পারেন।

অনলাইন ডেস্ক