ঘুম থেকে উঠেই পুরো শরীরে ব্যথা, রোগের লক্ষণ নয় তো?

 নিজস্ব প্রতিবেদন    ২৪ জুলাই, ২০২৩ ১১:০৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 12 বার

ঘুম থেকে উঠেই আপনার সারা শরীরে ব্যথা ব্যথা লাগে। অনেকেই এই সমস্যার মুখোমুখি হন। এমন সমস্যা হওয়া কোনও ভালো লক্ষণ নয়। আপনার শরীরে রোগ বাসা বাঁধলে অনেক সময়ই এমনটা হয়ে থাকে।

চলুন জেনে নেওয়া যাক কোন কোন রোগে শরীরে ব্যথা অনুভূত হতে পারে…

ভিটামিন ‘ডি’ এর অভাব: আপনার শরীরে যদি পর্যাপ্ত পরিমান ভিটামিন ‘ডি’ না থাকে তাহলে রক্তের ক্যালসিয়ামের মাত্রা কমে যায় এবং শরীরে ক্যালসিয়ামের শোষণ হয় না। এই সমস্যা কারণে আপনার শরীরে ব্যথা অনুভূত হতে পারে।

অ্যানিমিয়া: রক্তে লোহিত রক্তকণিকার অভাবে আপনার শরীরের টিস্যুগুলো পর্যাপ্ত মাত্রায় অক্সিজেন পায় না। এর ফলে আপনার হাতে-পায়ে ব্যথা হতে পারে।

আরও পড়ুন: সংসারে জ্বলছে অশান্তির আগুন, ৯ টিপসে ফিরে পাবেন নিরন্তর সুখ...

ওজন বাড়লে: আপনার শরীরের অতিরিক্ত ওজনের ফলে পিঠ ও ঘাড়ের উপর চাপ পড়ে, যার ফলে আপনার শরীরের ওই অংশগুলোতে ব্যথা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে আপনার শরীরে ওজন কমাতে হবে।

ঘুমানোর অভ্যাস: অনেক সময় শোয়ার দোষেও ঘুম থেকে উঠার পর আপনার সারা শরীরে ব্যথা হতে পারে। তাই শোয়ার ভঙ্গিতে বদল আনার প্রয়োজন।

গদির জন্য: চিকিৎসকেরা বলেছেন, গদিতে শোয়ার অভ্যাসের কারণেও ঘুম থেকে উঠে আপনার গায়ে ও হাত পায়ে ব্যথা হতে পারে। বাজারে এখন বিভিন্ন ধরনের গদি পাওয়া যায়, তাই কেনার আগে ভালো করে যাচাই করে নিন, আদৌ তা শরীরের জন্য উপযোগী কি না।

ঘুম থেকে উঠে আপনি যদি উপরের লক্ষণগুলো আপনার শরীরে অনুভব করেন, তাহলে বুঝবেন কোন না কোন রোগ আপনার শরীরে বাসা বেঁধেছে। তাই আপনি দ্রুত চিকিৎসকে পরামর্শ নিতে পারেন।

নিজস্ব প্রতিবেদন