পদযাত্রা ও রাষ্ট্রপতিকে স্মারকলিপি দিতে জড়ো হচ্ছে কোটাবিরোধীরা

 অনলাইন ডেস্ক    ১৪ জুলাই, ২০২৪ ১২:২৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 8 বার

সব ধরনের সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে আজ রোববার। বঙ্গভবন অভিমুখে গণপদযাত্রায় অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে জড়ো হয়েছেন 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'-এর ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা।

সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রেখে নির্বাহী বিভাগ থেকে স্থায়ী সমাধানের দাবিতে ধারাবাহিক 'বাংলা ব্লকেড' কর্মসূচি শেষে এ গণপদযাত্রার ঘোষণা দেন আন্দোলনকারীরা।

এর আগে, গত শনিবার বিকেলে সংবাদ সম্মেলন করে নতুন এ কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের একজন হাসনাত আব্দুল্লাহ।

তিনি বলেন, আগামীকাল আমাদের কর্মসূচি থাকবে, জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটার যৌক্তিক সংস্কারের লক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি বরারবর স্মারকলিপি প্রদান এবং গণপদযাত্রা।

এই গণপদযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবেন। পাশাপাশি দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গণপদযাত্রা করে নিজ নিজ জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করবেন।

আন্দোলনকারীদের এক দফা দাবি, সকল গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে ৷ হাই কোর্টের রায়ে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে শুরু হওয়া বিক্ষোভ ক্রমে ছড়িয়ে যায় অন্যান্য বিশ্ববিদ্যালয়ে।

অনলাইন ডেস্ক