একাদশে ভর্তির আবেদন শুরু, ক্লাস আট অক্টোবর

 অনলাইন ডেস্ক    ১০ আগষ্ট, ২০২৩ ১৭:২৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 26 বার

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চলতি বছরে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেনীতে আজ বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল আটটার সময় ভর্তি আবেদন গ্রহন শুরু হয়েছে। ভর্তির আবেদন শেষে তারিখ ২০ আগস্ট। আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে ২১ থেকে ২৪ আগস্ট।

শুধু পুনর্নিরীক্ষণে ফলাফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন ৩১ আগস্ট।

নীতিমালা অনুযায়ী, বিদেশি কোনো বোর্ড বা অনুরূপ কোনো প্রতিষ্ঠান থেকে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ড থেকে তার সনদের মান নির্ধারণের পর ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে।

শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

শিক্ষার্থীরা ঢাকা বোর্ড ওয়েবসাইটের ঠিকানা গিয়ে: www.xiclassadmission.gov.bd অনলাইনে আবেদন করতে পারবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদের ১৫০ টাকা আবেদন ফি জমা দিলেই সর্বনিম্ন পাঁচ থেকে দশটি কলেজ/ সমমানের প্রতিষ্ঠানের পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ পাঁচ সেপ্টেম্বর রাত ৮টার সময়। শিক্ষার্থীর নিশ্চায়ন করতে পাবে সাত থেকে দশ সেপ্টেম্বর।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষা পেছানোর বিষয়ে যা বললেন দীপু মনি...

দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ শুরু ১২ শেষ হবে ১৪ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের শুরু হবে ও দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণের ফলাফল প্রকাশ হবে ১৬ সেপ্টেম্বর রাত আটটার সময়।

দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীর নিশ্চায়ন ১৭ ও ১৮ সেপ্টেম্বর।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু ২০ থেকে শেষ হবে ২১ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ও তৃতীয় পর্যায়ে আবেদনের ফল প্রকাশ হবে ২৩ সেপ্টেম্বর রাত আটটার সময়।

শিক্ষার্থীর নিশ্চায়ন ২৪ থেকে ২৫ সেপ্টেম্বর। ভর্তি শুরু হবে ২৬ সেপ্টেম্বর ও শেষ হবে পাঁচ অক্টোবর। একাদশ শ্রেনীর ক্লাস শুরু হবে আট অক্টোবর।

অনলাইন ডেস্ক