কাল এইচএসসি পরীক্ষায় বসছে ৮ বোর্ডের ১০ লাখ পরীক্ষার্থী

 অনলাইন ডেস্ক    ১৬ আগষ্ট, ২০২৩ ১৯:২৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 27 বার

চলতি বছরের আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে আগামীকাল বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুর ২টার সময় শুরু হবে এইচএসসি পরীক্ষা। সে দিন পরীক্ষার্থীদের বাংলা প্রথম পত্রের পরীক্ষা হবে।

প্রাকৃতিক দুর্যোগের কারণে এবার তিনটি শিক্ষাবোর্ডের প্রথম চারটি পরীক্ষা স্থগিত করা হয়েছে। ফলে এসব বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ২৭ আগস্ট।

এবার ১১টি শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থীর। তবে আটটি বোর্ডে দশ লাখ সাত হাজার ২৪১ জন অংশ নেবেন প্রথম দিনের পরীক্ষায়।

এই পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে অনুষ্ঠানের জন্য নানা মুখী উদ্যোগ নেওয়া হয়েছে।

চলতি বছর এইচএসসি পরীক্ষা হবে সকল বিষয়ে পূর্ণ নম্বরে। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে। আগামীকাল থেকে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে গত ১৪ আগস্ট থেকে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ৪৩ দিন সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

গত আট আগস্ট রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে, বন্যার কারণে মাদ্রাসা, কারিগরি এবং চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের চারটি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। চারটি বিষয়ের পরীক্ষা কবে নেওয়া হবে, সেই সময়সূচিও ঘোষণা করা হয়েছে। ।

অনলাইন ডেস্ক