আজ থেকে ৪৩ দিন সব কোচিং সেন্টার বন্ধ

 অনলাইন ডেস্ক    ১৪ আগষ্ট, ২০২৩ ১৩:২৮:০০নিউজটি দেখা হয়েছে মোট 50 বার

বাংলাদেশে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা ১৭ আগস্টে শুরু হবার কারণে আজ সোমবার (১৪ আগস্ট) থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে দেশের সব কোচিং সেন্টার।

এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে ৪৩ দিন বাংলাদেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। আট আগস্ট রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, এইচএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর বাংলাদেশের ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশ নেবেন। তাঁদের মধ্যে ছয় লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ছাত্র ও ছয় লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন নয় হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এই শিক্ষার্থীদের পরিক্ষা হবে দুই হাজার ৬৫৮টি কেন্দ্রে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।

আরও পড়ুন: একাদশে ভর্তির আবেদন শুরু, ক্লাস আট অক্টোবর...

তিনি আরও বলেন, চলতি বছর দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৫৯৪। মোট চার হাজার ৬৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য এক হাজার ৫৩৫টি পরীক্ষাকেন্দ্র স্থাপন করা হবে।

এছাড়াও আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১জন। আলিম পরীক্ষার্থীদের জন্য দুই হাজার ৬৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৪৪৯টি পরীক্ষাকেন্দ্র স্থাপন করা হবে।

এবং কারিগরি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫২ হাজার ৭১৭। তাদের জন্য এক হাজার ৮৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৬৭৪টি কেন্দ্র স্থাপন করা হবে।

অনলাইন ডেস্ক