স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ সেপ্টেম্বর থেকে নেয়ার প্রস্তাব

 অনলাইন ডেস্ক    ১৪ আগষ্ট, ২০২৪ ১১:১৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

স্থগিত এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১১ সেপ্টেম্বর থেকে নেয়ার জন্য প্রস্তাব জানিয়েছে শিক্ষা বোর্ড। অন্তর্বর্তী সরকারের কাছে এ প্রস্তাব দেয়া হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) এ বিষয়টি নিশ্চিত করেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

তিনি বলেন, এইচএসসি পরীক্ষা গ্রহণের জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। প্রশ্নপত্র পুড়ে যাওয়ার কারণে সেসব পুনরায় তৈরি করার জন্য সময় লাগবে। আশা করছি সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে পরীক্ষাগুলো আদায় করতে পারব।

এর আগে, সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কোটা সংস্কার আন্দোলনের জন্য দেশে উদ্ভূত পরিস্থিতি তৈরি হয়। এ কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা কয়েক দফায় স্থগিত করা হয়। প্রথমে গত ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়া হয়। পরে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষাও স্থগিত করা হয়।

এরপর ২৮ থেকে ১ আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে। তারপর জানানো হয়, ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা শুরু হবে। কিন্তু ৭ আগস্ট এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনিবার্য কারণে ১১ আগস্টের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৩০ জুন সিলেট বিভাগ বাদে সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। পরবর্তীতে বন্যার কারণে স্থগিত থাকা সিলেট বিভাগের পরীক্ষা রুটিন অনুযায়ী ৯ জুলাই থেকে যথারীতি অনুষ্ঠিত হয়।

চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।

অনলাইন ডেস্ক