জগন্নাথ বিশ্ববিদ্যালয়: বাসের সিটে বসায় ছাত্রীকে হুমকি ও অপদস্তের অভিযোগ

 ছায়েম সরকার, জগন্নাথ    ১ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:০০:০০নিউজটি দেখা হয়েছে মোট 61 বার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রজন্ম বাসের সিটে বসাকে কেন্দ্র করে এক ছাত্রীকে হুমকি-ধামকি ও মানসিকভাবে অপদস্ত করার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়েরই কিছু শিক্ষার্থীর বিরুদ্ধে।

এ ঘটনায় ভুক্তভোগী ওই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি অভিযোগ দিয়েছেন।

অভিযোগপত্রে ওই ছাত্রী বলেন, আজ সকালে প্রজন্ম বাসে (বিআরটিসি ডাবল ডেকার) সিটে বসা নিয়ে অনেক ঝামেলা ও অপমানের স্বীকার হয়েছি। বিশ্ববিদ্যালয়ের ১৩ম ব্যাচের কিছু ভাইয়া এবং ১৪ তম ব্যাচের কিছু আপু আমাকে বসা নিয়ে অনেক কথা শুনান।


তারা আমাকে বলেন বাসের উপরের তলায় মাত্র ৬ টা সিট বাদে সবগুলো সিট ছেলেদের৷ সেখানে সিট ফাঁকা থাকা সত্ত্বেও কোনো মেয়ে বসতে পারবে না, দাঁড়িয়ে আসতে হবে।

আরও পড়ুন: গোপালগঞ্জে দেবরের হাতে ভাবি খুন...

এক পর্যায়ে তারা আমাকে বেয়াদব বলে অভিহিত করেন এবং পরবর্তীতে আর কখনো আমি বাসে উঠতে পারবোনা বলে হুমকি প্রদান করেন।

ওই ছাত্রী আরও বলেন, আমি খিলগাঁওতে কিছুদিন আগে এসেছি৷ তাই আমি বাসের কাউকে চিনি না। সিটে বসাকে কেন্দ্র করে আজ এই অপমানের স্বীকার হয়েছি৷ আমি সিনিয়র হয়ে যদি বাসে এমন ঘটনার শিকার হই তাহলে জুনিয়রদের কি হবে? বিষয়টি প্রক্টর স্যারকে বলার পর বাসে তাদের শনাক্তকরণের জন্য আমাকে নিয়ে আসা হয়। কিন্তু সেসময় তারা কেউ ছিলেন না বাসে।


তাই শনাক্তকরণ সম্ভব হয়নি। আমি মানসিকভাবে বিপর্যস্ত। সংশ্লিষ্টদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইনে। এ ঘটনায় ভুক্তভোগী ছাত্রী অভিযুক্তদের শনাক্ত করতে না পারায় তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয় নি।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, আমরা মেয়েটির লিখিত অভিযোগ পেয়েছি ৷ আমি সহকারী প্রক্টরদের দায়িত্ব দিয়েছি, উনারা মেয়েটির সাথে বাসে যায় অভিযুক্তদের শনাক্ত করার জন্য ৷ তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

ছায়েম সরকার, জগন্নাথ